ন্যাটোর সম্প্রসারণের জবাবে সেনাশক্তি বাড়াচ্ছে রাশিয়া

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, মে ২০, ২০২২

ন্যাটোর সম্প্রসারণের জবাবে সেনাশক্তি বাড়াচ্ছে রাশিয়া

রুশ আগ্রাসন ঠেকাতে ইউক্রেনের পশ্চিমাপন্থী সরকার ন্যাটোতে যোগদানের পরিকল্পনা শুরু করে। বিষয়টি একসময়কার ঘনিষ্ঠ মিত্র ও প্রতিবেশী রাশিয়াকে উদ্বিগ্ন করে তোলে। ইউক্রেনে নাৎসিবাদকে নির্মূলের কথা বলে গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা শুরু করে রাশিয়া। সেই যুদ্ধ এখনো চলছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দেশ দুটির পাশাপাশি ঝুঁকির মুখে পড়েছে পুরো বিশ্বও। খাদ্যশস্যের অন্যতম জোগানদাতা দেশ দুটি যুদ্ধ করার কারণে বিশ্বব্যাপী খাদ্যপণ্য সরবরাহ বিঘ্নিত হয়েছে এবং দাম বেড়েছে। একই সঙ্গে দেখা দিয়েছে অর্থনৈতিক সংকট। বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)এবার বৈশ্বিক অর্থনীতিতে প্রবৃদ্ধির পূর্বাভাস ৪ দশমিক ৭ শতাংশ থেকে কমিয়ে ২ দশমিক ৫ শতাংশে নামিয়ে এনেছে।

নর্ডিক অঞ্চলের দেশ ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের সিদ্ধান্তের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক ভাষণে বলেন, এর প্রতিক্রিয়ায় এই দুই দেশের সীমান্তে সামরিক ঘাঁটি তৈরি করবে রাশিয়া। আজ রুশ প্রতিরক্ষামন্ত্রী শোইগু বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিলে রাশিয়ার পূর্ব সীমান্তের কাছে সামরিক হুমকি বৃদ্ধি পেতে পারে। এর আগেই তারা ‘পর্যাপ্ত পাল্টা ব্যবস্থা’ গ্রহণ করছে। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র সাম্প্রতিক বছরগুলোতে ন্যাটোভুক্ত দেশগুলোতে কৌশলগত বোমারু বিমান উড়িয়েছে এবং বাল্টিক সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে। তারা এই অঞ্চলে ব্যাপক সামরিক প্রশিক্ষণ কর্মসূচি চালিয়েছে।

এদিকে ইউক্রেন যুদ্ধ জোরদার এবং সামরিক শক্তি বাড়াতে আরও বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথা জানাচ্ছে রাশিয়া। এ জন্য জরুরি প্রয়োজনের অংশ হিসেবে আজ রুশ পার্লামেন্টে নতুন একটি বিল আনা হয়। এতে ৪০ বছর ঊর্ধ্ব রুশ নাগরিক এবং ৩০ বছরের বেশি বয়সী বিদেশি নাগরিককে সামরিক বাহিনীতে যোগ দেওয়ার অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে।

পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমার ওয়েবসাইটে বলা হয়, এই পদক্ষেপ বয়স্ক নাগরিকদের পেশাদারির দক্ষতা কাজে লাগাতে সেনাবাহিনীকে সক্ষম করবে। বর্তমানে শুধু ১৮–৪০ বছর বয়সী রুশ নাগরিক এবং ১৮–৩০ বছর বয়সী বিদেশিরা সামরিক বাহিনীতে যোগ দিতে পারেন।

স্টেট দুমার ওয়েবসাইটে বলা হয়, উচ্চক্ষমতাসম্পন্ন অস্ত্র এবং সামরিক সরঞ্জাম পরিচালনার জন্য অত্যন্ত পেশাদার বিশেষজ্ঞ প্রয়োজন। অভিজ্ঞতায় দেখা গেছে, ৪০–৪৫ বছর বয়সীরা এ কাজটি ভালো পারেন।

প্রায় ৮৬ দিন ধরে চলা যুদ্ধে রাশিয়া ইতিমধ্যে ইউক্রেনের সেনাবাহিনীর ব্যাপক প্রতিরোধের মুখে পড়েছে। প্রাণ হারিয়েছেন তাদের বেশ কয়েকজন জেনারেলও। যুদ্ধে রাশিয়ার সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অন্যদিকে ইউক্রেন কার্যত তার বেসামরিক নাগরিকদের ঐক্যবদ্ধ করতে পেরেছে। এ কারণেই রুশ বাহিনীর বিরুদ্ধে জোর লড়াই চালাতে সক্ষম হয়েছে ইউক্রেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলের দনবাসে তুমুল লড়াই চলছে দুই বাহিনীর। অঞ্চলটি মরুভূমিতে পরিণত হয়েছে বলে বৃহস্পতিবার রাতে এক ভিডিও বার্তায় অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি অভিযোগ করেন, রাশিয়ার সেনাবাহিনী দনবাস শিল্পাঞ্চল পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। মস্কো হামলা বাড়ানোর সঙ্গে সঙ্গে কাণ্ডজ্ঞানহীনভাবে বোমা হামলা চালাচ্ছে।

এই পরিস্থিতিতে বড় সুখবর পেয়েছে ইউক্রেন। দেশটির জন্য যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও শিল্পোন্নত ধনী দেশগুলোর জোট জি–৭ শত শত কোটি ডলার সহায়তা দিচ্ছে।

সর্বশেষ সংবাদ