চীনের হুমকির মুখে তাইওয়ান সফরে মার্কিন সিনেটর

প্রকাশিত: ৩:৩৬ অপরাহ্ণ, জুন ১, ২০২২

চীনের হুমকির মুখে তাইওয়ান সফরে মার্কিন সিনেটর

চীনা হুমকির মধ্যে তাইওয়ান সফরে গেছেন যুক্তরাষ্ট্রের সিনেটর ট্যামি ডাকওয়ার্থ।

মঙ্গলবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে দেখা করেন ডাকওয়ার্থ। তিনি তাইপে এবং ওয়াশিংটনের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক, রাজনৈতিক ও নিরাপত্তা সম্পর্কের ওপর জোর দেন।

চীন তাইওয়ানকে তার নিজস্ব ভূখণ্ড বলে দাবি করে এবং বলপ্রয়োগ করে দখল করতে চায়। সোমবার দ্বীপটির কাছাকাছি আকাশসীমায় ৩০টি সামরিক বিমান পাঠিয়েছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারাও পাল্টা বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে সতর্ক করে এবং রেডিওর মাধ্যমে সতর্কতা জারি করে এর প্রতিক্রিয়া জানায়।

ডাকওয়ার্থ বলেন, তিনি তাইওয়ানের নিরাপত্তার জন্য আমাদের সমর্থনের ওপর জোর দিতে চান।

একজন সাবেক আর্মি হেলিকপ্টার পাইলট এবং ন্যাশনাল গার্ডের লেফটেন্যান্ট কর্নেল ডাকওয়ার্থ সাইকে বলেছেন, আমি বলতে চাই যে, এটি নিছক সামরিক সম্পর্কের চেয়েও বেশি কিছু। এটি অর্থনীতিরও বিষয়।

ডাকওয়ার্থ তাইওয়ানের সশস্ত্র বাহিনী এবং ন্যাশনাল গার্ডের মধ্যে সহযোগিতার উদ্দেশে একটি বিলের জন্য জোরালো দ্বিপক্ষীয় সমর্থনের কথা উল্লেখ করেছেন।

সাই যুক্তরাষ্ট্র সরকার ও কংগ্রেসকে ‘তাইওয়ান প্রণালিজুড়ে শান্তি এবং স্থিতিশীলতার ওপর গুরুত্ব দেওয়ার জন্য’ ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে ডাকওয়ার্থকেও ধন্যবাদ দিয়েছেন ‘তাইওয়ান সম্পর্কিত নিরাপত্তা সমস্যাগুলোর ওপর নিবিড় নজর রাখার জন্য।’

সর্বশেষ সংবাদ