সাড়ে পাঁচ মিনিটের ঝড়ে লিভারপুলকে স্তব্ধ করে লিগ শিরোপা জিতল সিটি

প্রকাশিত: 5:38 PM, May 22, 2022

সাড়ে পাঁচ মিনিটের ঝড়ে লিভারপুলকে স্তব্ধ করে লিগ শিরোপা জিতল সিটি

মূল একাদশে ভার্জিল ফন ডাইক, মোহাম্মদ সালাহ – কাউকেই সুযোগ দেননি লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। ওদিকে চোটের কারণে ছিলেন না রক্ষণাত্মক মিডফিল্ডার ফাবিনিও। ফন ডাইকের জায়গায় ইবরাহিমা কোনাতে জুটি বেঁধেছিলেন জল মাতিপের সঙ্গে। রক্ষণভাগে ভার্জিল ফন ডাইক না থাকলে যা হয়, লিভারপুল যে সাধারণত একটু উপরে উঠে এসে ‘হাই লাইন’ পদ্ধতিতে রক্ষণ করে অভ্যস্ত, সে কাজটা ঠিকঠাক হয় না। মাতিপ ও কোনাতের মধ্যে অনেক সময় বোঝাপড়ায় ঘাটতি হয়, যে কারণে কে ওপরে উঠে ‘চার্জ’ করবেন, কে নিচে থেকে সম্ভাব্য বিপদ কাটাবেন – সন্দেহ থেকে যায় অনেক সময়। আজকেও সেটাই হয়েছে। ম্যাচের তিন মিনিটে উলভারহ্যাম্পটনের কাছে ঠিক এ কারণেই গোল খেয়ে বসে লিভারপুল। উলভসের গোলকিপার জোসে সা লম্বা কিকে বল পাঠিয়ে দেন লিভারপুলের ওপরে উঠে থাকা রক্ষণভাগের পেছনের দিকটায় আক্রমণের অপেক্ষায় থাকা মেক্সিকান স্ট্রাইকার রাউল হিমেনেজের কাছে। হিমেনেজ নিখুঁতভাবে বল পাঠিয়ে দেন বক্সে আসা আরেক স্ট্রাইকার পেদ্রো নেতোর কাছে। ব্যস, ১-০!

পরের বিশ মিনিট ভয়ে ভয়েই কাটিয়েছে লিভারপুল। ২৪ মিনিটে ভয় একটু কমান সাদিও মানে। স্প্যানিশ মিডফিল্ডার থিয়াগো আলকানতারার দুর্দান্ত ব্যাকহিল পাসে বল পেয়ে যান এই সেনেগালিজ ফরোয়ার্ড, জোসে সা-কে পরাস্ত করতে বেগ পেতে হয়নি তাঁর।

লিভারপুল যখন গোল হজম করল, অন্তর্জালের কল্যাণে সে খবর পেয়ে ইতিহাদে নিজেদের ম্যাচ দেখতে আসা সিটিভক্তরা ততক্ষণে আনন্দে মাতোয়ারা। যদিও তখনও গোল পায়নি সিটি বা ভিলার কেউই। একাদশ নিয়ে চিন্তা ছিল সিটির। সিটির রক্ষণভাগে চোটসমস্যা আজকের নয়। তাও মৌসুমের শেষ ম্যাচের আগে অনুশীলনে কাইল ওয়াকার ও জন স্টোনসের ফিরে আসাটা আশা জাগিয়েছিল সিটিভক্তদের মনে। শেষমেশ মূল একাদশে পেপ গার্দিওলা স্টোনসকে রাখলেও, ওয়াকারকে নিয়ে ঝুঁকি নিতে চাননি। রক্ষণভাগে তাই সেন্টারব্যাক স্টোনসকে খেলানো হয় রাইটব্যাক হিসেবে, আর দলের অধিনায়ক, রক্ষণাত্মক মিডফিল্ডার ফার্নান্দিনিওকে খেলানো হয় সেন্টারব্যাক হিসেবে। সিটি ক্যারিয়ারের শেষ ম্যাচটা আজ খেলতে নেমেছিলেন এই ব্রাজিলিয়ান তারকা। যে দলে আট বছর খেলেছেন, সে দলের হয়ে শেষ ম্যাচটাতেই এত বড় চাপ – ফার্নান্দিনিওর অবস্থাটা একটু চিন্তা করে দেখুন!

ওদিকে অ্যাস্টন ভিলার মূল একাদশে আর্জেন্টাইন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ ছিলেন না চোটের কারণে। তাঁর জায়গায় নামান হয়েছিল সুইডিশ গোলকিপার রবিন ওলসেনকে। ভিলার জার্সি গায়ে যিনি প্রথম ম্যাচ খেলতে নেমেছিলেন।

সর্বশেষ সংবাদ