ঠোঁটের রঙ কি কালো হয়ে গিয়েছে

প্রকাশিত: 4:45 AM, January 5, 2022

ঠোঁটের রঙ কি কালো হয়ে গিয়েছে

লাইফস্টাইল ডেস্কঃ বয়সের সঙ্গে সঙ্গে ঠোঁটের রং কালো হয়ে যেতে পারে। জিনগত, স্বাস্থ্যগত কারণে ঠোঁট কালো হয়ে যায়। আপনার ডায়েট ও লাইফস্টাইলও দায়ী ঠোঁটের রং পরিবর্তনের জন্য।

ধূমপান করলে ঠোঁটে কালো ছোপ পড়বেই। অনেক সময় প্রসাধনীর রাসায়নিকের প্রভাবেও এই সমস্যা হয়। ডায়েটে ভিটামিন কম থাকলেও বদলে যায় ঠোঁটের রং। শরীরের অন্যান্য অংশের তুলনায় ঠোঁটের ত্বক অনেক বেশি সংবেদনশীল। তাই বাড়তি যত্নও দরকার। ঘরোয়া উপায়েও ঠোঁটের রং পরিবর্তন হওয়া আটকাতে পারেন, জেনে নিন কীভাবে।

লেবু
প্রাকৃতিক ব্লিচিং ও এক্সফোলিয়েটিং উপাদান আছে লেবুতে। অর্ধেক লেবুর রস সরাসরি দিতে পারেন ঠোঁটে। অথবা এক ফালি লেবুর ওপর চিনি দিয়ে ঘষতে পারেন ঠোঁটে। এর ফলে মৃত কোষ ঝরে গিয়ে ফিরে আসবে ঠোঁটের ঝলমলে ভাব। কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন এভাবে করতে পারেন। ঠোঁটের স্বাভাবিক রং ফিরিয়ে আনবে লেবুর রস।

অলিভ অয়েল
অর্ধেক চামচ চিনির সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। এই মিশ্রণ দিয়ে প্রতিদিন ঠোঁটে মালিশ করুন। এভাবে এক সপ্তাহ করতে পারেন। চিনি ছাড়া ব্যবহার করতে পারেন শুধু অলিভ অয়েলও।

গোলাপজল
এক চামচ মধুতে মিশিয়ে নিন কয়েক ফোঁটা গোলাপজল। তার পর ওই মিশ্রণ ঠোঁটে লাগান সারা দিনে দুই থেকে তিনবার। গোলাপের পাপড়ি বেটে নিয়ে তার সঙ্গে মিশিয়ে নিন এক চামচ মাখন বা মধু বা দুধের সর। তার পর ওই মিশ্রণ সারা দিনে অন্তত দুবার ঠোঁটে লাগিয়ে নিন।

বেদানা
এক চামচ করে বেদানার রস, বিটের রস ও গাজরের রস মিশিয়ে নিন। তার পর ওই মিশ্রণ ঠোঁটে লাগান দিনে অন্তত এক বার। দুধের সঙ্গে বেদানার রস মিশিয়েও লাগাতে পারেন ঠোঁটে। এই ঘরোয়া পরিচর্চায় ধীরে ধীরে আপনার ঠোঁটের স্বাভাবিক রং ফিরবে এবং কালচে ভাব দূর হয়ে যাবে।

সর্বশেষ সংবাদ