যেভাবে গুগলে এক্সএমএল সাইট ম্যাপ সাবমিট করবেন

প্রকাশিত: 5:03 AM, January 4, 2022

যেভাবে গুগলে এক্সএমএল সাইট ম্যাপ সাবমিট করবেন

নিউজ ডেস্কঃ আমরা অনেকেই সাইট ম্যাপ সম্পর্কে কমবেশী হয়ত জানি। তারপরও এর কিছু তথ্য আপনাদের জানা উচিত। এক্সএমএল সাইট ম্যাপ হল এমন একটা ফাইল যেখানে আপনার সাইটের সকল পেজের লিংক দেওয়া থাকে।যার ফলে আপনি একটি একটি করে লিংক সাবমিট না করেও সাইট ম্যাপ এর মাধ্যমে আপনার সকল পেজ গুগলে সহজেই ইনডেক্স করতে পারে। এবার আসুন দেখা যাক কি ভাবে এক্সএমএল সাইট ম্যাপ গুগলে সাবমিট করবেন। আর এক্সএমএল সাইট ম্যাপ খুব সহজেই অনলাইনেই বানাতে পারবেন।

১ম ধাপ: প্রথমে আপনাকে যেতে হবে গুগল ওয়েবমাষ্টার টুলস এ। এখন আপনি আপনার জিমেইল এ্যকাউন্ট দিয়ে সাইন ইন করুন। সাইন ইন করার পর আপনার সামনে গুগল ওয়েবমাষ্টার টুলস এর হোম পেজ আসবে।

goole webmaster এখান থেকে আপনি Add a site এ ক্লিক করে আপনার সাইটের লিংক দিয়ে Continue করুন।

২য় ধাপ: এবার আপনার সামনে Verifz ownership পেজ আসবে। এটা সবচেয়ে গুরুত্বপুর্ন ধাপ। এ ধাপে আপনাকে আপনার সাইটের index ফাইলে গুগলের মেটা Verfiz করতে হবে। এই পেজে আপনি একটা মেটা ট্যাগ পাবেন। এই মেটা ট্যাগটি আপনার সাইটের Index পেজের head ট্যাগের মধ্যে এবং ১ম bodz ট্যাগের আগে বসাতে হবে।

৩য় ধাপ: এবার আপনার সাইটে মেটা ট্যাগ Verifz করার পর আপনি Verifz এ ক্লিক করুন। সব ঠিক থাকলে আপনার সাইট গুগলে Verifz হবে। Verifz হবার পর আপনার সাইটের একটা Dashboard আসবে। এখান থেকে আপনি Submit aSitemap এ ক্লিক করুন।

এবার সাইট আপনার এক্সএমএল সাইট ম্যাপ টি সাবমিটের জন্য প্রথমে আপনার সাইট ম্যাপটি আপনার সাইটের সাইট ফোল্ডারে আপলোড করুন। যদি আপনার সাইট হয় example.com তা হলে আপনার সাইট ম্যাপটি আপলোড লিংক হবে এমন example.com/sitemap.xml এবার আপনি আপনার সাইট ম্যাপের লিংক দিয়ে সাবমিট করুন। ব্যাস হয়ে গেল আপনার সাইট ম্যাপ সাবমিট। কয়েক ঘন্টার মধ্যেই আপনার সাবমিট করা সাইট টি গুগল ইনডেক্স করে নিবে।

সর্বশেষ সংবাদ