পুরাতন রাউটার ফেলে না দিয়ে নতুন করে ব্যবহার করার উপায়

প্রকাশিত: 4:36 AM, January 2, 2022

পুরাতন রাউটার ফেলে না দিয়ে নতুন করে ব্যবহার করার উপায়

নিউজ ডেস্কঃ মনে করুন, আপনার একটি নতুন রাউটার-এর প্রয়োজন। অথবা হতে পারে আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আপনাকে নতুন একটি রাউটার দিয়েছে এবং যেটি দিয়ে আপনি বর্তমানে তাদের ইন্টারনেট পরিষেবা ব্যবহার করছেন। এক্ষেত্রে অবশ্যই আপনি আগের ব্যবহৃত রাউটারটির কথা চিন্তা করছেন।

এমনও হতে পারে যে, আপনি সেই পুরাতন রাউটারটির চাইতে আরও আপগ্রেড রাউটার ব্যবহার করতে চাইছেন। যেভাবেই হোক না কেন, মোটকথা আপনি কোন একটি সমস্যার সম্মুখীন হয়েছেন এবং এজন্যই সেই রাউটারটির বিকল্প কিছু খুঁজছেন বা বর্তমান রাউটারটি আপনি পাল্টাতে চাইছেন। তবে এবার নতুন রাউটার আপগ্রেড করার ক্ষেত্রে আপনার মনে হতে পারে যে, আপনার ব্যবহূত সেই পুরাতন রাউটার দিয়ে আপনি কি করবেন? আপনার আগের ব্যবহৃত রাউটারটি কি ফেলে দিবেন? এরকম অনেক প্রশ্ন আপনার মাথায় তখন আসতে পারে। তবে আপনি চাইলে আপনার সেই রাউটারটি প্রয়োজনীয় কোন কাজে লাগাতে পারেন।

পুরানো রাউটার দিয়ে আপনার আসলে কি করা উচিত?

আপনি যদি একটি আইএসপি পাল্টিয়ে অন্য একটি আইএসপি’তে সুইচ করেন, তবে এক্ষেত্রে আপনাকে প্রায়শই সেই পুরনো রাউটারটিকে পরিবর্তন করতে বলা হতে পারে। আর এক্ষেত্রে আপনি যদি সে রাউটারটিকে পরিবর্তন করে নতুন একটি রাউটার সেই আইএসপির কথামতো লাগান, তবে এক্ষেত্রে সেই পুরনো রাউটারটি কিন্তু আপনার বাড়িতে এমনিতেই পড়ে থাকবে। এক্ষেত্রে আপনার সেই রাউটারটির যদি সামান্য কিছু সমস্যা থাকে অথবা সেটি অতটা আপগ্রেড না হয়, তবে এক্ষেত্রে আপনি সেটিকে পাল্টালেও এটির পূর্নব্যবহার ব্যবহার করতে পারেন। আপনি সেই রাউটারটি পাল্টিয়ে নতুন একটি রাউটার লাগিয়ে বর্তমানে ইন্টারনেট ব্যবহার করলেও সেই রাউটারটিকে আপনি যথাযথ কাজে লাগিয়ে পুনরায় ব্যবহার করতে পারেন। আজকের এই টিউনে এমনই কিছু উপায় দেওয়া হল।

আমাদের ক্ষেত্রে দেখা যায় যে, আমরা পুরনো রাউটার কোনো কাজেই লাগায় না। সেই পুরনো রাউটার থেকে নতুন রাউটার এ সুইচ করার পর, আমরা এক্ষেত্রে সেই পুরনো রাউটারটি বিভিন্ন জায়গায় ফেলে রাখি। এক্ষেত্রে এটি আমাদের জন্য অনেক ঝামেলার কারণও হতে পারে। এক্ষেত্রে এটি পড়ে থাকতে পারে আপনার বাড়ির বাক্সে, আপনার বাড়ির ড্রয়ারে বিশৃঙ্খলা করতে পারে, অথবা আপনার বাড়ির অন্যান্য জিনিসের আড়ালে হারিয়ে যেতে পারে। তবে যাই হোক না কেন, আপনার সেই পুরনো রাউটার টিকে কিন্তু আপনি আবার পুনরায় ব্যবহার করতে পারেন।

সর্বশেষ সংবাদ