দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের চূড়ান্ত আঘাত কেটে গেছে! 

প্রকাশিত: 4:54 AM, January 1, 2022

দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের চূড়ান্ত আঘাত কেটে গেছে! 

নিউজ ডেস্কঃ করোনা মহামারির দাপট মোকাবিলায় দেড় বছরেরও বেশি সময় ধরে বলবত থাকা রাত্রিকালীন কারফিউর নিয়ম তুলে দিয়ে দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা বলেছেন, তাদের দেশ সম্ভবত কোভিড-১৯ সংক্রমণের চতুর্থ ঢেউয়ের চূড়া পেরিয়ে গেছে।

দেশটির সরকারের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ব জুড়ে আতঙ্ক সৃষ্টি করা ওমিক্রন ভ্যারিয়েন্ট তুলনামূলক বেশি সংক্রামক হলেও সংক্রমণের অন্যান্য ঢেউয়ের তুলনায় এবার হাসপাতালে ভর্তি কম দেখা গেছে, তবে মৃত্যুর পরিমাণ সামান্য বেশি ছিল। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত ওমিক্রন বিশ্বের কোথাও কোথাও এত দ্রুত ছড়াচ্ছে যে পরিস্থিতি মোকাবিলায় অনেক দেশকেই বিধিনিষেধের আওতা বাড়াতে হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সম্প্রতি সতর্ক করে বলেছে, ডেলটা এবং ওমিক্রনের কারণে সৃষ্ট কোভিড ‘সুনামি’ বিভিন্ন দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে চাপে ফেলতে পারে। অন্যদিকে মন্ত্রীসভার বিশেষ এক বৈঠকের পর দেওয়া বিবৃতিতে দক্ষিণ আফ্রিকা তাদের প্রায় সব প্রদেশেই আক্রান্ত রোগী ও হাসপাতালে ভর্তির সংখ্যা কমেছে বলে জানিয়েছে। ২৫ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ৮৯ হাজার ৭৮১ জন; আগের সপ্তাহেও এই সংখ্যা ছিল ১ লাখ ২৭ হাজার ৭৫৩ জন।

সর্বশেষ সংবাদ