সম্ভাবনা দেখালো যে ছবিগুলো

প্রকাশিত: ৪:৪৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১, ২০২২

সম্ভাবনা দেখালো যে ছবিগুলো

বিনোদন ডেস্কঃ ২০২১ সালে চলচ্চিত্র সংকট কাটবে বলে অনেকেই আশা করেছিলেন। কিন্তু সেই আশা অনেকটাই দূরাশায় পরিণত হয়েছে। কারণ হলে বেশ কয়েকটি বিগ বাজেট ও তারকাবহুল সিনেমা ফিরলেও দর্শক ফেরেনি। তবে নতুন মাধ্যম ওটিটিতে থেকে কিছু লগ্নি তুলতে পেরেছে কয়েকটি সিনেমা। পাশাপাশি উত্সব-পুরস্কার নিয়েও কিছু সিনেমা ছিল সারাবছর আলোচনায়। ২০২১ সালে আলোচিত সেই তালিকায় ছিল

রেহানা মরিয়ম নূর

এই সিনেমাটি ঢাকাই সিনেমার ইতিহাসে সবসময় ঠাঁই পাবে। কারণ ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি দিয়েই প্রথমবারের মতো কান চলচ্চিত্র উত্সবের অফিসিয়াল সিলেকশনে নাম ওঠে ঢালিউডের। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্র আজমেরী হক বাঁধনের অভিনয় হয়েছে প্রশংসিত। আবদুল্লাহ মোহাম্মদ সাদের এই ছবিটির জন্য বাঁধন এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন। ভ্যারাইটি ম্যাগাজিনেও স্হান করে নিয়েছেন তিনি।

মিশন এক্সট্রিম

২০২১ সালে আলোচনার শীর্ষে ছিল চিত্রনায়ক আরিফিন শুভ অভিনীত পুলিশ অ্যাকশন সিনেমা ‘মিশন এক্সট্রিম’। তবে প্রত্যাশা অনুযায়ী সাড়া না পেলেও দর্শক খরার এই সিনেমা যাপনকালে ভালোই দর্শক টেনেছে সিনেমাটি।

নবাব এলএলবি

শাকিব খানের ‘নবাব এলএলবি’ সিনেমাটি ছবি তার ভক্তদের প্রচারণার ঢামাঢোলে হলে আসে। তবে মুক্তির আগের সাড়ার প্রতিফলন সিনেমাহলে দেখা মেলেনি। এরপর ওটিটি প্লাটফর্মে মুক্তি দেওয়া হলে সেখানেও খুব একটা সাড়া পায়নি অনন্য মামুনের এই সিনেমাটি।

মৃধা বনাম মৃধা

বছরের শেষ দিকে মুক্তি পাওয়া সিয়াম অভিনীত ‘মৃধা বনাম মৃধা’ সিনেমাটি দর্শক মহলে বেশ সাড়া ফেলে। রনি ভৌমিক পারিচালিত এই সিনেমাটি পিতা-পুত্রের হূদয় ছোঁয়া এক গল্প নিয়ে নির্মিত হয়েছে। তবে গল্প, নির্মাণ ও অভিনয়ের মুন্সিয়ানায় বছরের সেরা সিনেমার শীর্ষে রাখা গেলেও হল ব্যবসায় মুখ থুবড়ে পড়েছে ছবিটি।

নোনা জলের কাব্য

রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম সিনেমা ‘নোনা জলের কাব্য’ লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটেল, সিঙ্গাপুরসহ বেশকিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। এছাড়া প্রচারণার জৌলুসে না থাকলেও সিনেমাটি সিনেপ্লেক্সগুলোতে দর্শক টেনেছে।

এছাড়াও ২০২১ সালে পর্দায় এসেছে তুমি আছো তুমি নেই, গন্তব্য, অলাতচক্র, স্ফুলিঙ্গ, প্রিয় কমলা, টুঙ্গিপাড়ার মিয়াভাই, যৈবতী কন্যার মন, সৌভাগ্য, কসাই, আগস্ট ১৯৭৫, নারীর শক্তি, চোখ, মুজিব আমার পিতা ,পদ্মাপুরাণ, চন্দ্রাবতী কথা, ঢাকা ড্রিম, লাল মোরগের ঝুঁটি, কালবেলা ছবিগুলো। যার মধ্যে অধিকাংশই ছিল আলোচনার বাইরে ও ব্যবসায়িকভাবেও ব্যর্থ।

সর্বশেষ সংবাদ