নিউইয়র্কে বর্ণিল আয়োজনে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার

প্রকাশিত: 5:09 AM, December 23, 2021

নিউইয়র্কে বর্ণিল আয়োজনে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার

নিউজ ডেস্কঃ নিউইয়র্কে বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুক্তিযুদ্ধের বিজয়ের পঞ্চাশ বছর পূর্তি উৎসব করেছে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক। গত ২০ ডিসেম্বর সোমবার সন্ধ্যায় উডসাইডের কুইন্স প্যালেসে এ বর্ণাঢ্য উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধকালে দেশে-প্রবাসে সিলেটবাসীর বীরত্বপূর্ণ আবদান, বিদেশি নাগরিকদের সমর্থন-সহযোগীতা ও বিশ্বজনমত গড়ে তুলতে অসামান্য ভূমিকা পালনকারীদের সহ মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করেছে প্রবাসে সিলেটবাসীর প্রাচীন এ সংগঠনটি।

আয়োজনের মধ্যে আরও ছিল মুক্তিযোদ্ধাদের মুখে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, কবিতা আবৃত্তি, গীতিনাট্য, বিজয়ের গান, সাংস্কৃতিক পরিবেশনা ও স্মরণিকা প্রকাশ। খবর ইউএসএনিউজঅনলাইন.কম’র।

জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ময়নুল হক চৌধুরী হেলালের সভাপতিত্বে এবং সংগঠনের সহ-সভাপতি উদযাপন কমিটির আহবায়ক আহবাব চৌধুরী খোকন ও সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক উদযাপন কমিটির সদস্য সচিব শরিফুল হক মনজুর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার ট্রাষ্টি বোর্ড সদস্য এডভোকেট নাসির উদ্দিন, সাবেক সভাপতি আজমল হোসেন কুনু, বদরুল খান ও বদরুন নাহার খান মিতা, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী ও সাবেক সহ সভাপতি মহিউদ্দিন দেওয়ান, বীর মুক্তিযোদ্ধা

আব্দুল মুকিত চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ কামাল উদ্দীন আহমদ, এটর্নী মঈন চৌধুরী, সংগঠনের সহ-সভাপতি উদযাপন কমিটির যুগ্ম আহবায়ক শফি উদ্দিন তালুকদার, কোষাধ্যক্ষ উদযাপন কমিটির সমন্বয়কারী ময়নুল ইসলাম,

সাংগঠনিক সম্পাদক উদযাপন কমিটির সদস্য মানিক আহমদ, উদযাপন কমিটির সদস্য জামিল আনসারী, শাহিন কামালী, মান্না মুন্তাসির ও রোকন হাকিম, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আব্দুল মান্নান, ফখরুল ইসলাম দেলোয়ার, দেওয়ান শাহেদ আহমেদ, হাজী আব্দুর রহমান, শমশের আলী, মখন মিয়া, বশির উদ্দীন, বিলাল চৌধুরী, দরুদ মিয়া রনেল, শেখ জামাল হোসেন, হুমায়ূন আহমদ চৌধুরী, আব্দুল করিম, জাকির হোসেন, ইমরান আলী টিপু প্রমুখ।

বিভিন্ন মিডিয়ার সম্পাদক, সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ বিপুল সংখ্যক প্রবাসী জালালাবাদবাসী উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, মুক্তিযোদ্ধারা আমাদেরকে একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন। পুরো জাতি তাদের কাছে কৃতজ্ঞ। বক্তারা বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে দেশের অর্থনেতিক উন্নয়নে প্রবাসীদের অব্যাহত অবদানকে স্মরণ করে বলেন, প্রবাসে পরবর্তী প্রজন্মকে দেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সচেতন করাসহ তাদেরকে দেশের উন্নয়নে অবদান রাখার জন্য উদ্বুদ্ধ করতে হবে।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকার গোপন সাহা। পুঁথি পাঠ করেন মিনহাজ আহমেদ সাম্মু। সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী মরিয়ম মারিয়া, শাহ মাহবুব ও আমানত হোসেন আমান। নাচ পরিবেশন করে নৃত্যাঞ্জলির শিল্পীরা। শিল্পীদের অসাধারণ পরিবেশনা উপস্থিত দর্শকদের দারুণভাবে মুগ্ধ করে।

অনুষ্ঠান উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে ‘সুবর্ণ অভিযাত্রা’ শিরোণামে তথ্য সমৃদ্ধ একটি বিশেষ স্মরণীকা প্রকাশ করা হয়। অনুষ্ঠানে সমবেত জাতীয় সংগীত পরিবেশিত হয়। শহীদদের স্মরণে দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
সংগঠনের সভাপতি মইনুল হক চৌধুরী হেলাল সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ সংবাদ