সিলেট-৩ আসনের উপনির্বাচন আজ

প্রকাশিত: 1:39 PM, September 4, 2021

সিলেট-৩ আসনের উপনির্বাচন আজ

নিউজ ডেস্কঃ জাহাঙ্গীর আলম মুসিক, দক্ষিণ সুরমা থেকে ॥ সিলেট-৩ আসনে আগামী ২ বছরের জন্য কে হচ্ছেন এমপি এই জল্পনা-কল্পনার মধ্যে দিয়ে আজ শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ওই আসনের উপ-নির্বাচন। উপ-নির্বাচনের সব ক’টি কেন্দ্রে এই প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে ভোট নেয়া হচ্ছে। ইতোমধ্যে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেন্দ্রগুলোতে গতকাল শুক্রবার ইভিএমসহ নির্বাচনী সকল সরঞ্জাম ও আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পৌঁছে গেছেন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে, সিলেট অঞ্চলে আর কোন আসনে নির্বাচন না থাকায় সচেতন মানুষের দৃষ্টি এখন এই আসনের প্রতি। হাটে-ঘাটে, বাজারে, হোটেল-রেস্তোরাঁয় চলছে ভোটের হিসেবে-নিকেশ। দক্ষিণ সুরমা, বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত ৩টি উপজেলার ২১টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ৮৭৩। মোট ভোট কেন্দ্র ১৪৯টি। এরমধ্যে দক্ষিণ সুরমা উপজেলার ৭৯টি কেন্দ্রে মোট ভোটার ১ লাখ ৮৩ হাজার ৩শ। বালাগঞ্জ উপজেলার ৩৪টি কেন্দ্রে মোট ভোটার রয়েছে ৮৬ হাজার ৮৪৩ এবং ফেঞ্চুগঞ্জ উপজেলার ৩৬টি কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৭৯ হাজার ৭৩০।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সিলেট-৩ আসনের উপ-নির্বাচনের সব ক’টি কেন্দ্রে এই প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে ভোট নেয়া হচ্ছে। এ কারণে ভোটার উপস্থিতি কেমন হবে, তা এখন দেখার বিষয়। কারণ বেশীরভাগ ভোটারই ইভিএম সম্পর্কে তেমন ওয়াকিবহাল নন। এছাড়া, ভরা ভাদ্রের উত্তাপ এবং বৃষ্টি-বাদল হলে ভোটার উপস্থিতির হার নিয়েও প্রার্থীরা চিন্তিত। একদিকে করোনা মহামারী এবং অপরদিকে আবহাওয়া পরিপূর্ণ নির্বাচনী আবহের সাথে মানানসই নয় বলে বিশেষজ্ঞরা মনে করছেন। কিন্তু সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে নির্বাচন আয়োজন করতে নির্বাচন কমিশন বাধ্য।

নির্বাচন সংশ্লিষ্টরা জানিয়েছেন, কেন্দ্রগুলোতে গতকাল শুক্রবার ইভিএমসহ নির্বাচনী সকল সরঞ্জাম ও আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী স্ব-স্ব কেন্দ্রে পৌঁছে গেছে। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠানে প্রশাসন ও আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী শক্ত অবস্থানে রয়েছে। ভোট কেন্দ্রগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে ৩ উপজেলার ২১টি ইউনিয়নে ২১জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ মোবাইল স্ট্রাইকিং ফোর্স মাঠে নিয়োজিত করা হয়েছে। এছাড়া, নির্বাচনকালে সকল অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে সিলেটের যুগ্ম জেলা ও দায়রা জজ তাসলিমা শারমিন ও সিনিয়র সহকারী জজ নির্জন কুমার মিত্রকে নিয়োগ দিয়ে ২ সদস্যবিশিষ্ট একটি ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠন করা হয়েছে। একই সাথে উপ-নির্বাচনে উপজেলাওয়ারী হিসেবে আরো ৩জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। এদের মধ্যে রয়েছেন দক্ষিণ সুরমা উপজেলায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুর রহমান ভূইয়া, বালাগঞ্জ উপজেলায় অঞ্জন কান্তি দাস এবং ফেঞ্চুগঞ্জ উপজেলায় সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুমন ভূইয়া। দায়িত্বপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ নির্বাচনের দিনসহ ২ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৫দিন দায়িত্ব পালন করবেন।

উপ-নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব, লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির মো. আতিকুর রহমান আতিক, মটরগাড়ি প্রতীক নিয়ে বিএনপি থেকে সদ্যবহিস্কৃত সাবেক এমপি স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব শফি আহমদ চৌধুরী এবং বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া ডাব প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। উল্লেখ্য, গত ১১ মার্চ সিলেট-৩ আসনের এমপি মাহমুদ-উস-সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে আসনটি শূন্য হয়। পরবর্তীতে নির্বাচন কমিশন ২৮ জুলাই ভোট গ্রহণের তারিখ নির্দিষ্ট করে নির্বাচনী তফশীল ঘোষণা করে। কিন্তু আদালতে রিট আবেদনের পরিপ্র্রেক্ষিতে ভোট গ্রহণের দু’দিন আগে নির্বাচন স্থগিত করা হয়। পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় আজ ৪ সেপ্টেম্বর। সেই মর্মে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ ব্যাপারে সহকারী রিটার্নিং অফিসার দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হকের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সব কটি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে।

দক্ষিণ সুরমা উপজেলা নির্বাচন কর্মকর্তা তানজিদা আফরিন চন্দা জানান, ভোটাররা জাতীয় পরিচয়পত্র সঙ্গে না নিলেও ভোট প্রদান করতে পারবেন। তিনি বলেন, বিদ্যুৎ না থাকলেও ভোট গ্রহণে কোন ব্যাঘাত ঘটবে না। কারণ ইভিএম-এ দীর্ঘ কয়েক ঘণ্টা চলার উপযোগী বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা বা ব্যাকআপ দেয়া থাকে। তাই ভোট গ্রহণে কোন অসুবিধা হওয়ার কথা নয়। প্রতিটি কেন্দ্রের নিরাপত্তার জন্য ৪ জন পুলিশ এবং ১২ জন করে আনসার নিয়োজিত থাকবেন। তাই নিরাপত্তা নিয়েও শংকিত হওয়ার কোন কারণ নেই বলেও মন্তব্য করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা।

এ সংক্রান্ত আরও সংবাদ