সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের নাটকীয় অগ্রগতি

প্রকাশিত: 10:05 AM, July 1, 2021

সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশের নাটকীয় অগ্রগতি

নিউজ ডেস্কঃ আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে নাটকীয় অগ্রগতি দেখিয়েছে বাংলাদেশ। এবার ২৫ ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। ভারত ব্যতীত এ অঞ্চলের সব দেশ থেকে এগিয়ে আছে এ দেশ। এবার বেশ ভালো স্কোরও পেয়েছে বাংলাদেশ।

সাইবার নিরাপত্তায় গৃহীত আইনি ব্যবস্থা, প্রযুক্তিগত দক্ষতা, সাংগঠনিক ব্যবস্থা, সক্ষমতা বৃদ্ধি এবং পারস্পরিক সহযোগিতা পরিস্থিতি বিবেচনা করে মঙ্গলবার ‘গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেপ-২০২০’ প্রকাশ করা হয়েছে। এতে বাংলাদেশ ৮১.২৭ স্কোর পেয়ে ১৯৪টি দেশের মধ্যে ৫৩তম স্থানে উঠে এসেছে। আগের বছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৮তম।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ, বেনিন, রুয়ান্ডা এবং তানজানিয়ার মতো বেশ কয়েকটি দেশ এগিয়ে এসেছে, যারা শক্তিশালী সাইবার নিরাপত্তা প্রতিশ্রুতিশীল অবস্থান দেখাতে পেরেছে। আইটিইউ বলছে, এই দেশগুলো জাতীয় পর্যায়ে সাইবার নিরাপত্তা ইন্ডাস্ট্রি গড়ে তুলেছে, যা সক্ষমতা উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ।

আইটিইউর ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ১০০ এর মধ্যে ১০০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থায় আছে যুক্তরাষ্ট্র। এরপর ৯৯ দশমিক ৫৪ স্কোর নিয়ে যথাক্রমে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য ও সৌদি আরব। ৯৯ দশমিক ৪৮ নম্বর নিয়ে তৃতীয় স্থানে আছে এস্তোনিয়া।

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকা ভারতের স্কোর ৯৭.৫ এবং অবস্থান ১০তম। পাকিস্তান ৬৪.৮৮ স্কোর নিয়ে অবস্থান করছে ৭৯ নম্বরে। বাকি দেশগুলোর অবস্থান আরও অনেক নিচে। এশিয়া প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশের অবস্থান ১১তম। ৯৮.৫২ স্কোর নিয়ে এই অঞ্চলে প্রথম অবস্থানে আছে দক্ষিণ কোরিয়া। ভারত আছে ৪ নম্বর অবস্থানে। চীনের অবস্থান ৮ নম্বরে এবং পাকিস্তানের অবস্থান ১৪ নম্বরে।

বাংলাদেশ সরকারের বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, এটা সাইবার নিরাপত্তা বিধানে বাংলাদেশের ধারাবাহিক সক্ষমতারই প্রতিফলন, যা ভবিষ্যতে আরও দক্ষতার সঙ্গে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহিত করবে।