লাখ ৫০ হাজার পাউন্ডে বিক্রি হল প্রিন্সেস ডায়ানার গাড়ি

ব্রিটেনের প্রিন্সেস অব ওয়েলস ডায়নার ব্যবহৃত কালো রংয়ের ফোর্ড এসকর্ট আরএস টার্বো গাড়ি বিক্রি হয়েছে ৬ লাখ ৫০ হাজার পাউন্ডে। ডায়নার ২৫ তম মৃত্যুবার্ষিকীর ২ দিন আগে শনিবার মধ্য ইংল্যান্ডের সিলভারস্টোন নিলামঘরে এই গাড়ির নিলাম হয়।
রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও স্কাই নিউজ।

প্রায় ২৫ বছর আগে সড়ক দুর্ঘটনায় মারা যান প্রিন্সেস ডায়না। তবে এর আগে প্রায় তিন বছর কালো রংয়ের ফোর্ড এসকর্ট আরএস টার্বো মডেলের ওই গাড়িটি ব্যবহার করেছিলেন তিনি। ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত রাজপরিবারের রোলস-রয়েস এবং ডায়ামলার্স না নিয়ে নিজের ফোর্ড এসকর্ট টার্বো এস ১-এ ঘুরে বেড়াতেন প্রিন্সেস ডায়না। প্রিন্সেসের পছন্দ অনুযায়ী ফোর্ড এই গাড়িটি তৈরি করে দিয়েছিল। শপিং, রেস্তোরাঁ-সহ বিভিন্ন স্থানে যেতে নীল স্ট্রাইপের এই গাড়িটিই ছিল ডায়নার সফরসঙ্গী।

গাড়িটির অডোমিটার অনুযায়ী, প্রিন্সেসকে নিয়ে গাড়িটি ২৪ হাজার ৯৬১ মাইল (৪০ হাজার কিলোমিটার) পথ পাড়ি দিয়েছে।

দুবাই, আমেরিকা, ব্রিটেনসহ বিভিন্ন দেশের ধনকুবেররা এসেছিলেন প্রিন্সেস ডায়নার ব্যবহৃত এই ফোর্ড কিনতে নিলামে অংশ নেন। তবে শেষ পর্যন্ত গাড়িটি কিনেছেন ব্রিটেনেরই এক ব্যক্তি। তবে তার নাম প্রকাশ করেনি নিলামকারী সংস্থা।

শনিবারের নিলামে এই গাড়িটি ভিত্তিমূল্য ছিলো ১ লাখ পাউন্ড, পরে যার দাম ওঠে ৬ লাখ ৫০ হাজার পাউন্ড (৭ লাখ ৬৪ হাজার মার্কিন ডলার)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৭ কোটি ২৯ লাখ টাকারও বেশি। তবে ক্রেতার প্রিমিয়াম অন্তর্ভুক্ত করে, মোট ৭লাখ ৩০ হাজার পাউন্ড ।

এর আগে ২০২১ সালের জুনে প্রিন্সেস ডায়নার ব্যবহৃত আরেকটি ফোর্ড এসকর্ট নিলামে বিক্রি হয়। সেসময় নিলামে ওই গাড়ির দর উঠেছিল ৫২ হাজার পাউন্ড।
আগামী বুধবার (৩১ আগস্ট) প্রিন্সেস ডায়নার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের এই দিনে মাত্র ৩৬ বছর বয়সে ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি টানেলে রহস্যজনক ভাবে গাড়ি দুর্ঘটনায় মারা যান বিশ্বের অন্যতম সেরা এই সুন্দরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *