যেসব খাবার স্মৃতিশক্তি বাড়ায়

লাইফস্টাইল  ডেস্কঃ প্রচণ্ড ব্যস্ততার মাঝে হয়তো অনেক কিছু হুট করে ভুলে যান। হতে পারে সহজ কোনো কাজ ভুলে যাচ্ছেন, কারো কথা খুব মনোযোগ দিয়ে শুনতে পারছেন না। এগুলো স্মৃতিশক্তি লোপের সমস্যা থেকে হয়। এই আজ সকালে একটি কাজের কথা ছিলো আর সারাদিনে বেমালুম ভুলে থাকলেন। এমন সমস্যাগুলো অনেকেরই থাকে। অনেকে ভাবেন ভীষণ ক্লান্তির কারণে এমনটা হয়। কিন্তু কথাটি কিছুটা সত্য হলেও পুরোপুরি মাথা ঘামানোর মতো না। ফোনের এলার্ম বা অনেক খুঁটিনাটি নোটের উপর নির্ভরশীলতা বাড়তে শুরু করে। কিন্তু কিছু খাবার খেলে স্মৃতিশক্তি ভালো রাখার নিশ্চয়তা পাওয়া যায়।

আসুন জেনে নেই কোন কোন খাবার আপনার স্মৃতিশক্তিতে অবদান রাখে:

ডার্ক চকলেট- ডার্ক চকলেট গরম গরম খেতে পারলে স্মৃতিশক্তিতে ব্যাপক অবদান রাখে। অনেকে ত্বকের যত্নে ডার্ক চকলেট খেয়ে থাকেন। তবে ডার্ক চকলেটে মস্তিষ্কও সুস্থ থাকে।

কুমড়োর বীজ- কুমড়োর বীজ ফাইবার এবং প্রোটিনের আদর্শ উৎস। ফাইবার এবং প্রোটিন মননের বিকাশে সহায়ক। কুমড়োর বীজ এমনিতে টেলে লবণ মাখিয়ে খাওয়া যায়। ওটসের সাথেও মিশিয়ে খেতে পারেন।

কফি- কফি স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়ক। তবে ক্যাফেইন শরীরের ক্ষতি করে। যাহোক, কফি খেলে স্মৃতিশক্তির উপকার সাধন করা সম্ভব।

আখরোট – বয়স বাড়তে শুরু করলে সকলেই আখরোট খাওয়ার অভ্যাস গড়ে নেন। আখরোটের মতো ড্রাই ফ্রুট নিয়মিত স্ন্যাক হিসেবে খাওয়ার অভ্যাস করা ভালো।

ব্লু বেরি- ব্লু বেরিতে প্রচুর এন্টি অক্সিডেন্ট এবং ফাইবার পাওয়া যায়। তাছাড়া প্রচুর ক্ষিধে পেলে ব্লু বেরি খাওয়ার অভ্যাস করুন। এতে স্মৃতিশক্তিও ভালো রাখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *