যুক্তরাষ্ট্রের করোনা টিকা প্রাপ্তির তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশ

প্রকাশিত: 8:56 AM, June 16, 2021

যুক্তরাষ্ট্রের করোনা টিকা প্রাপ্তির তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশ
নিউজ ডেস্কঃ নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে নেমেই যুক্তরাষ্ট্র প্রবাসীদের প্রশংসা করলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

স্থানীয় সময় রোববার সাত দিনের সরকারি সফরে নিউইয়র্কে পৌঁছেই তিনি জানতে পারেন যে, যুক্তরাষ্ট্রের করোনা টিকা বিতরণের তালিকায় বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত ছিল না; বেশ কয়েকজন জোর লবিং চালিয়ে বাংলাদেশের নাম তালিকাভুক্ত করেছেন। এ খবর শুনে পররাষ্ট্রমন্ত্রী প্রবাসীদের ধন্যবাদ জানান।

বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানাতে এসে প্রবাসী চিকিৎসক মাসুদুল হাসান জানান, যুক্তরাষ্ট্রের করোনা টিকা বিতরণের তালিকায় বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত নেই খবর পেয়ে তারা বেশ কয়েকজন মিলে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দেখা করেন এবং টিকা বিতরণের তালিকায় বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত করান।

চলতি মাসের শেষ সপ্তাহে এক মিলিয়ন করোনা টিকা বাংলাদেশ পাবে বলে আশা করছেন প্রবাসীরা। এ বিষয়টি পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনকে অবহিত করা হলে তিনি প্রবাসীদের এ প্রশংসনীয় উদ্যোগকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, বিশেষ করে আমরা যেটা তাগাদা দিয়েছি, আমাদের যে ১৫ লাখ লোক প্রথম ডোজ টিকা নিয়েছিল অন্তত তাদের জন্য যেন আমেরিকা টিকাগুলো দেয়; যাতে তারা দ্বিতীয় ডোজ টিকা নিতে পারেন।

সাত দিনের সরকারি সফরে নিউইয়র্কে পৌঁছলে তাকে স্বাগত জানান ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। সফরে জাতিসংঘে সদর দপ্তরে রোহিঙ্গা ইস্যু ও স্বল্পোন্নত দেশগুলোর আলাদা দুটি সভায় অংশ নেবেন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়াও জাতিসংঘ মহাসচিবের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রীর।

পররাষ্ট্রমন্ত্রী চলতি সফরকালীন সময়ে ভার্জিনিয়ায় বাংলাদেশি মালিকানাধীন ‘ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি’ পরিদর্শনে যাবেন কিনা তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। চলতি বছরের ফেব্রুয়ারিতে তিনি সরকারি সফরের নাম করে যুক্তরাষ্ট্র সফরে এসে ২৭ ফেব্রুয়ারি ভার্জিনিয়ায় বাংলাদেশি মালিকানাধীন ‘ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। করোনার কারণে স্বাস্থ্যবিধি মানতে মার্কিন জনপ্রতিনিধির সঙ্গে সরাসরি দেখা না করলেও স্বাস্থ্যবিধি উপেক্ষা করে তিনি শনিবার অনেক মানুষের ভিড়ে মুখে মাস্কবিহীন অবস্থায় উক্ত ইউনিভার্সিটির উদ্বোধন করেন। ওই সময় বিষয়টি প্রবাসীদের মাঝে বেশ আলোচিত হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ