বাইডেন ও কমলা করোনা সঙ্কটে ভারতের পাশে থাকার প্রতিশ্রুতি দিলেন

প্রকাশিত: 9:28 AM, April 26, 2021

বাইডেন ও কমলা করোনা সঙ্কটে ভারতের পাশে থাকার প্রতিশ্রুতি দিলেন

নিউজ ডেস্কঃ  আন্তর্জাতিক সমালোচনা ও ভারতের কূটনৈতিক কৌশলে টনক নাড়ল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্টের কমলা হ্যারিস। ভারতের করোনা সঙ্কটে টিকার কাঁচামাল থেকে যন্ত্রপাতি দিয়ে পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন দুজনেই। জো বাইডেন জানালেন, বিপদের সময় পাশে দাঁড়ানো ভারতকে সহযোগিতায় বদ্ধপরিকর আমেরিকা।

অজিত দোভালের সঙ্গে আলোচনার পর গতকাল মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ঘোষণা করেন, “ভারতকে টিকা তৈরির কাঁচামাল রপ্তানি অব্যাহত রাখব।” সেটি রিটুইট করেন জো বাইডেন।

গতবছর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আবেদনে সাড়া দিয়ে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে কথা স্মরণ করে মার্কিন প্রেসিডেন্ট জানান, ”শুরুর দিকে আমাদের হাসপাতালগুলির অবস্থা সঙ্গিন হয়ে উঠেছিল। তখন সাহায্য করেছিল ভারত। আমরাও ভারতের দরকারে সহযোগিতা করতে বদ্ধপরিকর।”

ডেলাওয়ারে নিজের বাড়িতে সাপ্তাহিক ছুটি কাটাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ঘরে বসেই ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়টির উপর নজর রাখছেন তিনি।

আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের ভোট পেতে চেষ্টার খামতি রাখেননি কমলা হ্যারিস। কিন্তু টিকার কাঁচামাল রপ্তানিতে বিধিনিষেধ নিয়ে তার নীরব অবস্থান নিয়ে উঠেছিল প্রশ্ন। ভাইস প্রেসিডেন্ট কমলা টুইট করেছেন, ”কোভিড-১৯ প্রাদুর্ভাবে ভারত সরকারকে সবরকম সাহায্য করছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের সাহসী স্বাস্থ্যকর্মী ও নাগরিকদের সুস্বাস্থ্যের প্রার্থনা করছি।”

ভারতে টিকা তৈরির কাঁচামাল রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। আগে দেশের নাগরিকদের টিকা দিয়ে কাঁচামাল দেওয়া হবে বলে জানিয়েছিল তারা। নয়াদিল্লির কূটনৈতিক তদ্বিরের পর মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, ”কোভিশিল্ডের জন্য প্রয়োজনীয় কাঁচামাল শীঘ্রই পাঠানো হবে ভারতে।“

এ সংক্রান্ত আরও সংবাদ