ফ্লোরিডার ধ্বংসস্তূপে তল্লাশি স্থগিত, এখনও নিখোঁজ ১২১

প্রকাশিত: 11:05 AM, July 4, 2021

ফ্লোরিডার ধ্বংসস্তূপে তল্লাশি স্থগিত, এখনও নিখোঁজ ১২১

নিউজ ডেস্কঃ ক্রান্তীয় ঝড় ‘এলসা’ আঘাত হানার আগেই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আংশিক ধসে পড়া ভবনের বাকি অংশ ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়েছে। এ কারণে ধ্বংসস্তূপে চলমান উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে।

শনিবার তল্লাশি ও উদ্ধার অভিযান স্থগিত করে কর্মকর্তারা ১২ তলা চ্যামপ্লেইন টাওয়ার্স সাউথের অবশিষ্ট অংশ গুড়িয়ে দেওয়ার প্রস্তুতি নেন কর্মকর্তারা। আর রবিবার ভবনটির বাকি অংশ ভেঙে ফেলার কাজ শেষ হতে পারে বলে আশা করছেন কর্মকর্তারা।

মায়ামি ডেইড কাউন্টির মেয়র ড্যানিয়েলা লেভিন বলেন, “এই ভবন ধ্বংসের জন্য আমাদের কাছে কোনো নির্দিষ্ট সময় নেই।”

তিনি জানান, ধ্বংসের জন্য ‘পিলারে ড্রিল’ করাসহ প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার পর তল্লাশি ও উদ্ধার কাজের জন্য স্থানটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

কাভা বলেন, “সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে আমরা কাজটি করার চেষ্টা করছি। ঝড়ের আগেই কাজটি করা যাবে বলে এখনও আশা করছি আমরা।”

দমকল কর্মকর্তারা জানিয়েছেন, নিয়ন্ত্রিত বিস্ফোরক ব্যবহার করে ভবনটি গুড়িয়ে দেওয়া হবে। পরিকল্পনা করার জন্য ঠিকাদাররা শনিবার ভবনটি পরীক্ষা করেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

শনিবার ভোররাতে ভবনটির ধ্বংস্তূপে আরও দুটি মৃতদেহ পাওয়া গেছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন কর্মকর্তারা। এতে ভবন ধসে মৃতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে। শনিবার রাতে নিখোঁজের সংখ্যা ১২১ জনে নেমে এসেছে।

মায়ামি-ডেইডের দমকল প্রধান অ্যালান কোমিনিস্কি জানিয়েছেন, সোমবারের মধ্যে এলসা ফ্লোরিডার দক্ষিণাংশে পৌঁছে যাবে বলে আবহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, তাই যত দ্রুত সম্ভব ভবনটি ভেঙে ফেলতে হবে।

এদিকে আসন্ন ঝড়ের কারণে মায়ামি, ডেইডসহ দক্ষিণ ফ্লোরিডার বেশ কয়েকটি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছেন ফ্লোরিডার গভর্নর রন ডেসান্তিস।

সূত্র: বার্তা সংস্থা রয়টার্স

এ সংক্রান্ত আরও সংবাদ