পোশাক রফতানি বেড়েছে সাড়ে ১১ শতাংশ

প্রকাশিত: 2:21 PM, September 2, 2021

পোশাক রফতানি বেড়েছে সাড়ে ১১ শতাংশ

নিউজ ডেস্কঃ বিশ্ববাজারে চলতি বছরের আগস্ট মাসে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি হয়েছে ২৭৫ কোটি ৩৩ লাখ ৮ হাজার টাকার। যা ২০২০ সালের আগস্ট মাসের চেয়ে ২৮ কোটি ৫৩ লাখ ৬ হাজার টাকা বেশি। অর্থাৎ শতাংশের হিসাবে বেড়েছে ১১ দশমিক ৫৬ শতাংশ বেশি।

ইপিবির তথ্য মতে, চলতি বছরের ওভেন ও নিটওয়্যার খাতের পোশাক রফতানি হয়েছে ২৭৫ কোটি ৩৩ লাখ ৮ হাজার টাকা। এর আগের বছর একই সময়ে ছিল ২৪৬ কোটি ৮০ লাখ ২ হাজার টাকা। অর্থাৎ ২৮ কোটি ৫৩ লাখ ৬ হাজার টাকা বেড়েছে। যা শতাংশের হিসাবে বেড়েছে ১১ দশমিক ৫৬ শতাংশ।

দুই প্রকার তৈরি পোশাকের মধ্যে ওভেন খাতের আগস্ট মাসে পোশাক রফতানি থেকে আয় হয়েছে ১১৫ কোটি ২৯ লাখ ৪ হাজার টাকা। আর নিটওয়্যার খাতের রফতানি আয় হয়েছে ১৬০ কোটি ৪ লাখ ৪ হাজার টাকা। এর আগের বছর আগস্ট মাসে ওভেন খাত থেকে রফতানি আয় হয়েছিল ১১০ কোটি ৩৫ লাখ ২ হাজার টাকা। আর নিটওয়্যার খাত থেকে আয় হয়েছিল ১৩৬ কোটি ৪৫ লাখ টাকা।

এ বিষয়ে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর পরিচালক মহিউদ্দন রুবেল ঢাকা পোস্টকে বলেন, চলতি বছরের জুলাই মাসে কোরবানি ঈদ হওয়ার গত বছরের আগস্ট মাসের চেয়ে পোশাক রফতানির প্রবৃদ্ধি বেড়েছে। আমরা আশা করছি, পোশাক রফতানির প্রবৃদ্ধি ধারা অব্যাহত থাকবে।

এদিকে ইপিবির তথ্যে দেখা গেছে, গত আগস্টের চেয়ে চলতি বছরের আগস্টে রফতানি বাড়লেও জুলাইয়ে তুলনায় আগস্টে রফতানি আয় কমেছে ১৩ কোটি ৩৮ লাখ ৪ হাজার টাকা। জুলাই মাসে ওভেন ও নিটওয়্যার খাতের পোশাক রফতানি আয় হয়েছিল ২৮৮ কোটি ৭২ লাখ ২ হাজার টাকার।

শুধু তাই নয়, চলতি অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্ট মাসে মোট রফতানি আয় হয়েছে ৫৬৪ কোটি ৬ লাখ টাকা। এর আগের (২০২০-২১)অর্থবছরের দুই মাসে রফতানি আয় হয়েছিল ৫৭১ কোটি ২৯ লাখ ৬ হাজার টাকা।

অর্থাৎ আগের বছরের একই সময়ের চেয়ে চলতি (২০২১-২২) অর্থবছরে সাড়ে ৬ কোটি টাকা কমেছে। যা শতাংশের হিসাবে ১ দশমিক ২৭ শতাংশ কম।

এ সংক্রান্ত আরও সংবাদ