পানশির ঘিরে ফেলার দাবি তালেবানের, শান্তির ডাক

নিউজ ডেস্কঃ পানশির ঘিরে ফেলা হয়েছে বলে জানিয়েছেন এক ঊর্ধ্বতন তালেবান নেতা। তালেবান-বিরোধী বাহিনীকে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে একটি সমঝোতায় আসার ডাকও দিয়েছেন তিনি।

পানশিরের আফগানদের উদ্দেশে রেকর্ড করা এক ভাষণে বুধবার ঊর্ধ্বতন তালেবান নেতা আমির খান মোত্তাকি বিদ্রোহীদেরকে অস্ত্র নামিয়ে রাখার আহ্বান জানান। খবর রয়টার্সের।

তিনি বলেন, ”ইসলামিক আমিরাত অব আফগানিস্তান’ সব আফগানের আবাসস্থল।”

গত ১৫ অগাস্টে তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতনের পর পার্বত্যময় পানশির উপত্যকাই একমাত্র প্রদেশ যেটি এখনও দখল করতে পারেনি তালেবান। যদিও পার্শ্ববর্তী বাগলান প্রদেশে তালেবান ও স্থানীয় মিলিশিয়া বাহিনীর মধ্যে লড়াই চলছে।

তালেবান নেতা মোত্তাকি বলেন, পানশিরে বিরোধী বাহিনীর নেতাদের সঙ্গে তালেবান বহুবার আলোচনা করার অনেক চেষ্টা করেছে, “কিন্তু দুঃখজনক যে, এতে কোনও ফল হয়নি।”

মোত্তাকি জানান, পানশিরের চারদিকে তালেবান যোদ্ধারা প্রস্তুতি নিচ্ছে। তবে তাদের যুদ্ধ করার কোনও যুক্তি নেই জানিয়ে তিনি বলেন, তালেবান-বিরোধী বাহিনীর এটি মনে রাখা দরকার যে, এমনকী নেটো এবং মার্কিন বাহিনীর সহায়তা নিয়েও তালেবানকে পরাজিত করা সম্ভব হয়নি।

মোত্তাকি আরও বলেন, “কিন্তু আমরা এখনও চেষ্টা করে যাচ্ছি যাতে কোনও যুদ্ধ না হয় এবং পানশিরের বিষয়টি শান্তিপূর্ণভাবে সমাধা হয় সেটি নিশ্চিত করার।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *