পরমাণু সমঝোতায় ফিরতে ৪১ কূটনীতিকের চিঠি বাইডেনকে

প্রকাশিত: 1:10 PM, February 8, 2021

পরমাণু সমঝোতায় ফিরতে ৪১ কূটনীতিকের চিঠি বাইডেনকে

আর্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ৪১ সাবেক কূটনীতিক ও সেনা কর্মকর্তা ইরানের পরমাণু সমঝোতায় ফিরে যেতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দিয়েছেন।

তারা চিঠিতে বলেছেন, আমেরিকাকে অবিলম্বে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নেওয়ার জন্য বাইডেন প্রশাসনের উচিত সর্বোচ্চ চেষ্টা চালানো। খবর স্পুটনিকের।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় সই করলেও ২০১৮ সালে তার পরবর্তী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই সমঝোতা থেকে একতরফাভাবে আমেরিকাকে বের করে নিয়ে যান।

প্রেসিডেন্ট বাইডেন গত বছরের নভেম্বরের নির্বাচনের আগে প্রচারণায় একাধিকবার আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও ক্ষমতাগ্রহণের পর তিনি এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো পরিকল্পনা পেশ করেননি।

অবশ্য তিনি জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়ার ব্যাপারে নিজের নির্বাচনী প্রতিশ্রুতি ক্ষমতাগ্রহণের দিনই পূরণ করেছেন।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেছেন, ইরানের পরমাণু সমঝোতায় পুরোপুরি ফিরে আসার জন্য এখনও অনেক পথ পাড়ি দিতে হবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

পরমাণু সমঝোতায় ৩ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ করার কথা থাকলেও সম্প্রতি ইরান ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করেছে।

এ সংক্রান্ত আরও সংবাদ