কৃষি ঋণের সুদ সর্বোচ্চ ৮ শতাংশ

প্রকাশিত: 7:52 AM, April 23, 2021

কৃষি ঋণের সুদ সর্বোচ্চ ৮ শতাংশ
নিউজ ডেস্কঃ কৃষি ও পল্লি ঋণের সুদহার সর্বোচ্চ ৮ শতাংশ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ১ এপ্রিল থেকে ব্যাংকগুলো গ্রাহকের কাছ থেকে এর চেয়ে বেশি সুদ আদায় করতে পারবে না।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে কৃষি ও পল্লি ঋণের সুদ হারের ঊর্ধ্বসীমা ২০১৭ সালের ২২ জুন ১০ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ পুনঃনির্ধারণ করা হয়। পরবর্তীতে ২০২০ সালের ১ এপ্রিল থেকে কার্যকর করে ক্রেডিট কার্ড ছাড়া অন্যান্য সব খাতে অশ্রেণিকৃত ঋণ/বিনিয়োগের ওপর সুদ/মুনাফা হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হয়।

আরও বলা হয়, ২০২০ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড বিঘ্নিত হচ্ছে। এর ফলে অন্যান্য খাতের মতো কৃষি খাতও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ প্রেক্ষিতে, কৃষি খাতে স্বল্প সুদে ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষকদের স্বাভাবিক উৎপাদনশীল কার্যক্রমে ফিরিয়ে আনাসহ কৃষি উৎপাদন বৃদ্ধিকল্পে উক্ত খাতে ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফা হার হ্রাস করা প্রয়োজন।

এ অবস্থায়, জাতীয় অর্থনীতিতে কৃষি খাতের অবদান বিবেচনায় কৃষি খাতে স্বল্প সুদে ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষকদের স্বাভাবিক উৎপাদনশীল কার্যক্রমে ফিরিয়ে আনাসহ কৃষি উৎপাদন বৃদ্ধিকল্পে অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে কৃষি ও পল্লি ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফা হার সর্বোচ্চ ৯ শতাংশের পরিবর্তে সর্বোচ্চ ৮ শতাংশ পুনঃনির্ধারণ করা হলো।

এ নির্দেশনা ২০২১ সালের ১ এপ্রিল থেকে কার্যকর করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।