করোনায় এক দিনেই মারা গেলো আরও ৯৮ জন

প্রকাশিত: 7:29 AM, April 23, 2021

করোনায় এক দিনেই মারা গেলো আরও ৯৮ জন

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত চব্বিশ ঘণ্টায় দেশে আরও ৯৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ১০ হাজার ৭৮১ জনে। চব্বিশ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন চার হাজার ১৪ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা সাত লাখ ৩৬ হাজার ৭৪। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত চব্বিশ ঘণ্টায় সুস্থ হয়েছেন সাত হাজার ২৬৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ছয় লাখ ৪২ হাজার ৪৪৯ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৭২টি।

এসব ল্যাবে চব্বিশ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৭ হাজার ৭৮৭টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৪২৯টি।

এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৫২ লাখ ৭৭ হাজার ১১২ টি।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত চব্বিশ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ২৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চব্বিশ ঘণ্টায় মারা যাওয়া ৯৮ জনের মধ্যে ৬২ জন পুরুষ ও ৩৬ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ৫৫ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন। এ ছাড়া রাজশাহীতে ছয়, খুলনায় পাঁচ, সিলেটে চার, রংপুরে তিন ও ময়মনসিংহ বিভাগে পাঁচজন মারা গেছেন। হাসপাতালে মারা গেছেন ৯২ জন এবং বাকি ছয়জন মারা গেছেন বাড়িতে। তাদের মধ্যে ৬০ বছরে ঊর্ধ্বে ৫৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দু’জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে দু’জন রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত চব্বিশ ঘণ্টায় আইসোলেশনে গেছেন ৬৫৮ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৬৪৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে থাকার সংখ্যা এক লাখ ১৮ হাজার ৫৩৬। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৯৯ হাজার ৫৩৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার জন।