বিনোদন ডেস্কঃ  যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে নির্মাতা গাজী রাকায়েত নির্মিত ইংরেজি ভাষার চলচ্চিত্র ‘দ্য গ্রেভ’। সিনেমাটি প্রবাসী বাংলাদেশিসহ ভারতীয় এবং স্থানীয়দের মধ্যে সাড়া ফেলবে বলে আশা প্রকাশ করেছেন পরিচালক।

বাংলাদেশি অভিনেতা-অভিনেত্রী। গ্রামীণ পরিবেশ। কিন্তু তাদের ভাষা বাংলা নয়, ইংরেজিতে কথা বলছেন সবাই। এ এক ভিন্ন মাত্রা। আন্তর্জাতিকভাবে পিছিয়ে থাকা বাংলা সিনেমাকে নতুন উচ্চতায় নিতেই এমন প্রয়াস।

বাংলাদেশের ইতিহাসে প্রথম সিনেমা হিসেবে অস্কারের জন্য দেশের বাইরে মুক্তি পাচ্ছে সিনেমাটি। অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতা করার সুযোগ পেতে যাচ্ছে এটি।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের প্রেক্ষাগৃহে ১৪ মে মুক্তি পাচ্ছে সিনেমাটি। উত্তর হলিউড এলাকায় অবস্থিত ৭০ বছরের পুরনো প্রেক্ষাগৃহ ‘লেমলে’তে ১৪ মে থেকে ২০ মে টানা এক সপ্তাহ প্রতিদিন ৩টি করে শো চলবে। যা নিয়ে উচ্ছ্বসিত ছবিটির কলাকুশরীরা।

সরকারি অনুদানে নির্মিত সিনেমাটি ইংরেজির সঙ্গে বাংলা ভাষায়ও নির্মাণ করা হয়েছে। বাংলা সিনেমার নাম ‘গোর’। বাংলা ছবিটি গত বছরের ডিসেম্বরে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

পরিচালক গাজী রাকায়েত জানান, ছবিটির মাধ্যমে তার অস্কারের মঞ্চ দাপিয়ে বেড়ানোর স্বপ্নের কথা। বাংলাদেশের লাল-সবুজকে বিশ্বের বুকে নতুন মাধ্যমে চেনানোর কথা।

তিনি আরও জানান, আগামী অস্কারের আসরে সেরা চলচ্চিত্র ক্যাটাগরিতে ইংরেজি ভাষায় নির্মিত ‘‌‌দ্য গ্রেভ’ ও আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে বাংলা ভাষার ‘গোর’ ছবি প্রতিযোগিতায় অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এ জন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

সিনেমাটিতে হনুফা চরিত্রে অভিনয় করেছেন দ্বিপান্বিতা মার্টিন। তিনিও আহ্বান জানান, ঈদে প্রবাসী বাংলাদেশিসহ ভারতীয় এবং স্থানীয়রা যেন এই সিনেমাটি দেখতে হলে আসেন।

সিনেমাটির কাহিনী গড়ে উঠেছে এক কবর বা গোর খোদকের জীবনের ঘটনাকে অবলম্বন করে। সিনেমাটির কাহিনী রেখার অভিনবত্ব ও মানবিক মূল্যবোধ সিনেমাটিকে বিশিষ্টতা এনে দিয়েছে।

এরইমধ্যে সিনেমাটির মার্কিন পরিবেশনার দায়িত্বে থাকা প্রখ্যাত মার্কিন চলচ্চিত্র পরিবেশক ইলিয়ট ক্যানবার বলেছেন, এটি একটি সম্পূর্ন ভিন্ন ধরনের একটি গল্প এবং খুবই অনন্য সুন্দর নির্মাণ।

গোর খোদকের ভূমিকায় অভিনয় করেছেন গাজী রাকায়েত। এতে আরও অভিনয় করেছেন আশিউল ইসলাম, মামুনুর রশীদ, দিলারা জামান, মৌসুমী হামিদ, সুষমা সরকার, দীপান্বিতা মার্টিন, এ.কে আজাদ সেতু, এসএম মহসিন, শামীমা তুষ্টিসহ অন্যরা।