একাধিক রেকর্ড গড়লেন সাকিব আল হাসান

প্রকাশিত: 11:27 AM, May 22, 2021

একাধিক রেকর্ড গড়লেন সাকিব আল হাসান

স্পোর্টস ডেস্কঃ  শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আগামীকাল মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১ টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। এই সিরিজের সবগুলো ম্যাচই ওয়ানডে সুপার লিগের ম্যাচ। ফলে প্রত্যেকটি ম্যাচ বেশ গুরুত্বপূর্ণ। আর তাই নিজেদের সেরাটা দেয়ার জন্যই এখন মুখিয়ে আছেন বাংলাদেশের সব খেলোয়াড়রা।

শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটি দলগতভাবে অনেক অর্জন করার পাশাপাশি বেশ কয়েকজন খেলোয়াড়ের সামনে রয়েছে ব্যক্তিগত কিছু ভালো সাফল্য পাওয়ার সুযোগ। আর এই সিরিজে সবচেয়ে ভালো সুযোগটি রয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সামনে। সেটি হলো বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেটশিকারি হওয়া।

বর্তমানে ওয়ানডেতে ২৬৯টি উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন সাবেক অধিনায়ক ও পেসার মাশরাফি বিন মর্তুজা। তিনি ২০০১ সাল থেকে শুরু করে ২০২০ সাল পর্যন্ত ২১৮টি ম্যাচ খেলে এই ২৬৯টি উইকেট শিকার করেছেন। এখন মাশরাফিকে টপকে সর্বোচ্চ উইকেট শিকারি হতে সাকিবের প্রয়োজন আর মাত্র ৪টি উইকেট। এ টাইগার অলরাউন্ডার এখন পর্যন্ত ২০৯টি ম্যাচ খেলে ২৬৬টি উইকেট শিকার করেছেন। এখন এই পুরো সিরিজটিতে তার প্রয়োজন মাত্র চারটি উইকেট।

যদি ভাগ্য সহায় থাকে তাহলে তিনি এটি একটি ম্যাচেই করে ফেলতে পারেন। নিজের ক্যারিয়ারে এ সিরিজে আরো একটি বড় অর্জন পেতে পারেন সাকিব। আর সেটি হলো ওয়ানডেতে হাফসেঞ্চুরির হাফসেঞ্চুরি করা। এখন পর্যন্ত একদিনের ক্রিকেটে তিনি ৪৮ বার হাফসেঞ্চুরি করেছেন। আর মাত্র দুটি হাফসেঞ্চুরি করতে পারলেই তার হাফসেঞ্চুরির হাফসেঞ্চুরি পূর্ণ হবে। সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটিতে তিন নাম্বারে ব্যাট করবেন। ২০১৯ বিশ্বকাপে তিনে ব্যাট করে ৬০৬ রান করেছিলেন তিনি।

দলের সবার কাছে ফিল্ডিং থেকে বাড়তি চাওয়ার কথা জানিয়ে টাইগার অধিনায়ক বলেছেন, ‘আমাদের সবাই ভালো করতে চায়। কিন্তু আমরা গুরুত্বপূর্ণ সময়েই ভুলগুলো করছি। অন্যসব দলের মতো, আমাদের সব ফিল্ডাররা বিশ্বমানের নয়। তবে আমাদের অনেক ভালো ফিল্ডার আছে।’

‘আমাদের শুধু এটুকু নিশ্চিত করতে হবে যে, সামর্থ্যরে সবটুকু যেন দিতে পারি। ম্যাচে যে পজিশনে যে-ই ফিল্ডিং করুক না কেন, তার সেরাটা দিতে হবে। সুযোগ আসলে তা নিতে হবে। ভালো একটা ক্যাচ, অসাধারণ একটা রানআউট করতে পারলে আরো বেশি ম্যাচ জিততে পারব আমরা।’