ইরাক নিয়ে বড় ভুল করেছিলেন কলিন পাওয়েল: ট্রাম্প

প্রকাশিত: 5:22 AM, October 22, 2021

ইরাক নিয়ে বড় ভুল করেছিলেন কলিন পাওয়েল: ট্রাম্প

নিউজ ডেস্কঃ  সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মিথ্যা তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রকে ইরাক যুদ্ধের ফাঁদে ফেলেছিলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল। তিনি চমৎকারভাবে কথিত গণবিধ্বংসী অস্ত্রের বিষয়টি তুলে ধরেছিলেন। কলিন পাওয়েল ছিলেন শুধু নামেই রিপাবলিকান। পাওয়েল অনেক ভুল করেছেন, তবে যাই হোক তার আত্মা শান্তি পাক। পাওয়েলের মৃত্যুর সংবাদ গুরুত্বসহকারে প্রচার করায় গণমাধ্যমেরও সমালোচনা করেছেন ট্রাম্প। যদিও প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলকে জাতীয় বীর হিসেবেই বেশির ভাগ আমেরিকান আখ্যা দিয়েছেন।

পাওয়েলের মৃত্যুর এক দিন পর সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এক বিবৃতিতে বলেন, মৃত্যুর পরে কলিন পাওয়েলকে এত সুন্দরভাবে সংবাদমাধ্যমগুলো তুলে ধরেছে, যা দেখে চমৎকৃত হচ্ছি অথচ এই কলিন পাওয়েলই যুক্তরাষ্ট্রকে ইরাক যুদ্ধে জড়াতে মিথ্যা তথ্য দিয়েছিলেন।

ট্রাম্প বলেন, ‘কলিন পাওয়েলকে দেখে আমি বিস্মিত, যিনি ইরাকে বড় বড় ভুল করেছিলেন।’ তার মৃত্যুতে ফেক নিউজ মিডিয়া যে চমৎকারভাবে তুলে ধরেছেন, তাতে বিস্ময় প্রকাশ করেন ট্রাম্প। কৌতুক করে ট্রাম্প বলেন, আশা করি কোনো এক দিন আমাকে এভাবে স্মরণ করা হবে।

কলিন পাওয়েল ক্যানসারে আক্রান্ত হওয়ার পর সম্প্রতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এসব জটিলতায় গত সোমবার ৮৪ বছর বয়সী কলিন পাওয়েল মারা যান। পাওয়েলও ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন। তিনি গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের হামলার পর প্রেসিডেন্ট পদ থেকে ট্রাম্পের পদত্যাগও দাবি করেছিলেন কলিন পাওয়েল।