ইভ্যালির বিরুদ্ধে তদন্ত শুরু

প্রকাশিত: 12:31 PM, July 16, 2021

ইভ্যালির বিরুদ্ধে তদন্ত শুরু
নিউজ ডেস্কঃ

ই-কমার্স সাইট ইভ্যালির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফাইন্যান্সিয়াল ক্রাইম বিভাগ। ইভ্যালির বিরুদ্ধে ওঠা অভিযোগের ছায়া তদন্ত করেছে তারা।

প্রাথমিক তদন্তে ইভ্যালির ডাবল ভাউচার, সিগনেচার কার্ডসহ বিভিন্ন অফারের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার প্রমাণ পেয়েছেন গোয়েন্দারা। সেই সঙ্গে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গ্রাহক হয়রানির প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন সিআইডির ফাইন্যান্সিয়াল ইউনিটের একজন কর্মকর্তা।

জানা গেছে, গত ৪ জুলাই গ্রাহক ও মার্চেন্টদের কাছ থেকে অগ্রিম নেওয়া ৩৩৮ কোটি টাকা সরিয়ে ফেলার আশঙ্কা করে ইভ্যালি ডট কমের বিরুদ্ধে মামলা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। একই সঙ্গে ইভ্যালির বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের পাওয়া আর্থিক অনিয়মগুলো তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নিতে দুদককে আলাদা চিঠি পাঠায় তারা।

গ্রাহকদের কাছ থেকে ২১৪ কোটি টাকা অগ্রিম নিয়ে পণ্য সরবরাহ না করায় এবং মার্চেন্টদের ১৯০ কোটি টাকা পাওনা ফেরত দেওয়ার বিষয়ে তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে নির্দেশ দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

গত মাসে বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া এক পরিদর্শন প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংক জানায়, ইভ্যালির মোট দায় ৪০৭ কোটি টাকা। গ্রাহকের কাছ থেকে অগ্রিম ২১৩ কোটি টাকা এবং মার্চেন্টদের কাছ থেকে ১৮৯ কোটি টাকার মালামাল বাকিতে নিয়েছে। স্বাভাবিক নিয়মে প্রতিষ্ঠানটির কাছে কমপক্ষে ৪০৩ কোটি টাকার চলতি সম্পদ থাকার কথা থাকলেও আছে মাত্র ৬৫.১৭ কোটি টাকার সম্পদ।