আজ জাতিসংঘের দুই কর্মকর্তা ভাসানচর যাবেন

প্রকাশিত: 7:40 AM, May 31, 2021

আজ জাতিসংঘের দুই কর্মকর্তা ভাসানচর যাবেন

নিউজ ডেস্কঃ বাংলাদেশ সফরে আসা জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর দুই সহকারী হাইকমিশনার আজ সোমবার ভাসানচরে যাচ্ছেন।

প্রথমবারের মতো বাংলাদেশে আসা জাতিসংঘের ওই দুই জ্যেষ্ঠ কর্মকর্তা কক্সবাজার থেকে সরিয়ে নেওয়া রোহিঙ্গারা ভাসানচরে গিয়ে কেমন আছেন তা দেখবেন। জানা–বোঝার চেষ্টা করবেন নোয়াখালীর ওই চরটিতে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের নেওয়া প্রকল্পটি কেমন। ভাসানচরে রোহিঙ্গাদের সরিয়ে নেওয়ার পর জাতিসংঘের কোনো সংস্থার সদর দপ্তরের প্রতিনিধিদের এটাই প্রথম সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, চার দিনের সফরে ইউএনএইচসিআরের কার্যক্রম পরিচালনা বিষয়ক সহকারী হাইকমিশনার রাউফ মাজাও এবং সুরক্ষা বিষয়ক সহকারী হাইকমিশনার গিলিয়ান ট্রিগস রবিবার ঢাকায় এসেছেন। খসড়া সূচি অনুযায়ী জাতিসংঘের ওই দুই কর্মকর্তা সোমবার সকালে ভাসানচর যাবেন। সেখান থেকে হেলিকপ্টারে করে তাঁরা কক্সবাজারে যাবেন। আগামী মঙ্গলবার দুপুরের পর জাতিসংঘের শরণার্থী সংস্থার দুই সহকারী হাইকমিশনার ঢাকায় ফিরবেন। এরপর বুধবার তাঁরা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করবেন।

ঢাকায় জাতিসংঘের শরণার্থী সংস্থার একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশ সফরের সময় জাতিসংঘের শরণার্থী সংস্থার ওই দুই জ্যেষ্ঠ কর্মকর্তা ভাসানচরের পাশাপাশি কক্সবাজারের রোহিঙ্গা শিবির ঘুরে দেখবেন। তারা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার পাশাপাশি বাংলাদেশের সরকারি কর্মকর্তা এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, দেশি–বিদেশি সাহায্য সংস্থার প্রতিনিধিসহ রোহিঙ্গাদের মানবিক সহায়তায় যুক্ত অংশীজনদের সঙ্গে আলোচনা করবেন।

ঢাকার কর্মকর্তারা জানিয়েছেন, ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তা কার্যক্রমে জাতিসংঘের যুক্ত হওয়ার প্রক্রিয়া অনেকটা এগিয়ে চলছে। এমন এক সময়ে জাতিসংঘ শরণার্থী সংস্থার দুই সহকারী হাইকমিশনারের বাংলাদেশ সফর তাৎপর্যপূর্ণ।

কারণ কোনো দেশে জাতিসংঘের ওই সংস্থার গুরুত্বপূর্ণ কার্যক্রম থাকলেই সাধারণত সে সব দেশে এই ধরনের সফর হয়ে থাকে।