৫৯৬ দিন পর বাংলাদেশে করোনার মৃত্যুশূন্য দিন

প্রকাশিত: 7:13 AM, November 21, 2021

৫৯৬ দিন পর বাংলাদেশে করোনার মৃত্যুশূন্য দিন

নিউজ ডেস্কঃ দেশে গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) করোনাভাইরাসে কারও মৃত্যু হয়নি। ফলে গত বছরের ৩ এপ্রিলের পর দীর্ঘ ৫৯৬ দিন শেষে করোনায় মৃত্যুশূন্য দিন দেখল বাংলাদেশ। এতে করে করোনায় মৃতের মোট সংখ্যা ২৭ হাজার ৯৪৬ জনে অপরিবর্তিত থাকল।
গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৭৮ জনের। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৯ জনে।
বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ করোনাভাইরাসের রোগী ধরা পড়ার পর প্রথম মৃত্যু ঘটেছিল ১০ দিন পর ১৮ মার্চ। এরপর কম-বেশি মৃত্যুতে ওই বছরের ৩ এপ্রিল কারও মৃত্যু ঘটেনি। তারপর গতকাল শনিবারের আগে মৃত্যুহীন দিন আর ছিল না।

এদিকে, বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৭ হাজার ৪৬১ জন। অন্যদিকে শনাক্ত হয়েছেন ৫ লাখ ৯২ হাজার ১২০ জন।

এর আগে গত শুক্রবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা যান ৭ হাজার ৫২৮ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিলেন ৬ লাখ ১ হাজার ১০০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৬৯ লাখ ৩৫ হাজার ৮০৯ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ৫৫ হাজার ২১৬ জনে। আর সুস্থ হয়েছেন ২৩ কোটি ১৯ লাখ ৭৪ হাজার ৯৮০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৮৫ লাখ ২১ হাজার ৫৯৬ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৯১ হাজার ৯৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৪ লাখ ৯৫ হাজার ৫০৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৫ হাজার ৮২ জনের।
আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২০ লাখ ৩ হাজার ৩১৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১২ হাজার ৪১১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৭ লাখ ৬৬ হাজার ১৫৩ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ২৪২ জন। পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯২ লাখ ৫৭ হাজার ৬৮ জন। মারা গেছেন ২ লাখ ৬১ হাজার ৫৮৯ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৩০তম।
২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।