সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও

প্রকাশিত: 4:33 AM, October 8, 2021

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও

অর্থনীতি ডেস্কঃ  সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের প্রথম ঘণ্টায় লেনদেন শুরু হলেও গতকাল বুধবার বাকি সাড়ে তিন ঘণ্টা লেনদেন হয়েছে নিম্নমুখী প্রবণতায়। অবশ্য দিনশেষে সূচক আগের দিনের তুলনায় বেড়েছে।

গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৮ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৮১ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও।

এর আগে সোমবার দরপতনের পর মঙ্গলবার ও বুধবার টানা দুদিন পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

গতকাল বুধবার ব্যাংক, বিমা, খাদ্য ও আনুষঙ্গিক এবং বিদ্যুত্ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ঘণ্টা পার হতে না হতেই শুরু হয় শেয়ার বিক্রির চাপ। আর এ চাপকে কেন্দ্র করে দিনের বাকি সাড়ে তিন ঘণ্টা লেনদেন হয়েছে সূচকের নিম্নমুখী প্রবণতায়।

গতকাল ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম কমেছে ১৯টির। বিমা খাতের ৫১ কোম্পানির মধ্যে দাম কমেছে ৪৮টির। এছাড়া, আর্থিক খাতের ২৩ কোম্পানির দাম কমেছে ১৯টির। অথচ দিনের শুরুতে এসব খাতের শেয়ারের দাম বেড়েছিল। তবে এ উত্থান টেকেনি বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্যমতে, গতকাল ডিএসইতে ৩৭৪টি কোম্পানির ৫৪ কোটি ৫৪ লাখ ৯৩ হাজার ৩৯১টি শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ১১২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৩১টির ও অপরিবর্তিত রয়েছে ৩১টির। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬০০ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৭৮৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৬৮১ কোটি ২৬ লাখ ৪৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৩৫২ কোটি ৪ লাখ ১১ হাজার টাকা। অর্থাত্ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।