বিশ্বকাপ বাছাইপর্বে রোমানিয়াকে ২-১ গোলে হারিয়েছে জার্মানি

প্রকাশিত: 4:29 AM, October 10, 2021

বিশ্বকাপ বাছাইপর্বে রোমানিয়াকে ২-১ গোলে হারিয়েছে জার্মানি

স্পোর্টস ডেস্কঃ বিশ্বকাপ বাছাইপর্বে ‘জে’ গ্রুপের ম্যাচে রোমানিয়াকে ২-১ গোলে হারিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। জাতীয় দলের জার্সিতে ২০১৭-র পরে প্রথম বার গোল করলেন টমাস মুলার। পরের ম্যাচে উত্তর ম্যাসিডোনিয়াকে হারালেই জার্মানি যোগ্যতা অর্জন করতে পারে। অবশ্য একইসঙ্গে রোমানিয়াকে অন্তত ড্র করতে হবে আর্মেনিয়ার বিরুদ্ধে।

হামবুর্গে খেলার ন’মিনিটেই রোমানিয়ার ইয়ানিস হাজি ১-০ করে দিয়ে চমকে দেন। রেঞ্জার্সের এই মাঝমাঠের ফুটবলার অ্যান্টোনিয়ো রুডিগারের পায়ের ফাঁক দিয়ে বল বার করে অসাধারণ গোল করে আসেন। এ ক্ষেত্রে বিশেষ কিছুই করার ছিল না জার্মান গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগানের। দ্বিতীয়ার্ধে গোল শোধ করেন স্যাজ নাব্রি। বক্সের বাইরে থেকে মারা একটা নিখুঁত শটে। দেশের হয়ে ৩০টি ম্যাচে ২০টি গোল করে ফেললেন নাব্রি। জার্মানি জয়ের গোল পায় ৮১ মিনিটে। পরিবর্ত হিসেবে নামা মুলার ২-১ করেন লেয়ন গোরেটস্কার পাস থেকে।

হান্স ফ্লিকের কোচিংয়ে বাছাইয়ে চার ম্যাচ খেলে সবকটিতেই জিতল জার্মানি। ইউরোর পরেই তিনি লো-র জায়গায় দায়িত্ব নিয়েছেন। তার প্রশিক্ষণে চারটি ম্যাচই জিতল জার্মানি। স্বভাবতই জার্মানরা এখন ‘জে’ গ্রুপের শীর্ষে।

ম্যাচের পরে ফ্লিক বলেছেন, ”খেলার শুরুতেই পিছিয়ে পড়লে রক্তচাপ বেড়ে যেতে বাধ্য। আমারও সেটাই হয়েছিল। তবে ম্যাচে এক সেকেন্ডের জন্যও ছেলেরা লড়াই ছাড়েনি। যোগ্য দল হিসেবেই আমরা জিতেছি। ওরা একটা গোল করে এগিয়ে গেলেও আগাগোড়া আমাদেরই প্রাধান্য ছিল।” নাব্রির প্রতিক্রিয়া, ”যত তাড়াতাড়ি আমরা কাতারে খেলার যোগ্যতা অর্জন করে ফেলি, ততই ভাল। আজ কিন্তু রোমানিয়াকে হারিয়ে সেই লক্ষ্যে দল অনেটাই এগিয়ে গেল। এখন পরের ম্যাচ জিতে ব্যাপারটা মিটিয়ে ফেলতে পারলেই সবচেয়ে ভাল হয়।”