চুক্তির ৭ মাস পর দেশে পৌঁছালো সেরামের ১০ লাখ টিকা

প্রকাশিত: 4:34 AM, October 10, 2021

চুক্তির ৭ মাস পর দেশে পৌঁছালো সেরামের ১০ লাখ টিকা

নিউজ ডেস্কঃ  দীর্ঘ সাত মাসের অপেক্ষার পর দেশে পৌঁছালো ভারতের সেরাম ইনস্টিটিউটের ১০ লাখ ডোজ কোভিশিল্ড টিকা। শনিবার (৯ অক্টোবর) বিকেলে টিকার এই চালান ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়।

এর আগে বাংলাদেশকে ১০ লাখ ডোজ করোনার টিকা পাঠাতে গত বৃহস্পতিবার সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে অনুমতি দিয়েছে ভারত সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র এই তথ্য জানিয়েছে। বাংলাদেশ ছাড়াও নেপাল এবং মিয়ানমারকেও একই পরিমাণ টিকা দেওয়া হবে।

গত বছরের ডিসেম্বরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কেনার জন্য সেরামের সঙ্গে চুক্তি সই করে বাংলাদেশ সরকার। চুক্তি অনুযায়ী, তাদের কাছ থেকে প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের। সে ধারাবাহিকতায় চলতি বছরের ২৫ জানুয়ারি ও ২৩ ফেব্রুয়ারি আসে টিকার দুই চালান। এই দুই চালানে সরকার পায় মোট ৭০ লাখ ডোজ টিকা। তবে মার্চ, এপ্রিল ও মে মাসে ভারতে করোনা তীব্র আকার ধারণ করলে টিকা সরবরাহ বন্ধ করে দিয়েছিল সেরাম।

অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহের চুক্তির কথা উল্লেখ করে সেরামের পরিচালক (সরকার ও নিয়ন্ত্রক বিষয়ক) প্রকাশ কুমার সিং গত আগস্টে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাভিয়ার কাছে টিকা রপ্তানির অনুমতি চেয়ে আবেদন করেছিলেন। স্বাস্থ্যমন্ত্রী মান্দাভিয়া গত ২০ সেপ্টেম্বর এক ঘোষণায় জানিয়েছিলেন যে ভারত ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় অক্টোবরে উদ্বৃত্ত টিকা রপ্তানি পুনরায় শুরু করবে।