কাজী নজরুল ইসলামের ‘কাব্য আমপারা’ ভিজুয়াল আবৃত্তি এখন ইউটিউবে

প্রকাশিত: 7:15 AM, April 16, 2021

কাজী নজরুল ইসলামের ‘কাব্য আমপারা’ ভিজুয়াল আবৃত্তি এখন ইউটিউবে

বিনোদন ডেস্কঃ পবিত্র কোরআন শরীফের বাংলা পদ্যানুবাদ গ্রন্থ ‘কাব্য আমপারা’, কবিতা রূপে অনুবাদ করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। পবিত্র কোরআন শরীফের ৩০ পারার সবগুলো সুরা রয়েছে এতে। অর্থ ও ভাবকে অক্ষুণ্ণ রেখে ৩৮টি সুরার ‘কাব্য আমপারা’ নজরুলের এক অনন্য নিবেদন।

দুই বাংলার ২৩ জন আবৃত্তিশিল্পীর কণ্ঠে অডিও রেকডিং হয়ে আগেই প্রকাশিত হয়েছে ‘কাব্য আমপারা’। অ্যালবামটিতে অংশ নেওয়া আবৃত্তিকারদের মধ্যে রয়েছেন সৈয়দ হাসান ইমাম, ডলিয়া আহমেদ , শাহাদাত হোসেন নিপু, ইকরাম আহমেদ, আল-আমীন খান, সীমা ইসলাম, রেহানা পারভীন, নায়লা বারীসহ ওপার বাংলার সোনালী কাজী, উজ্জ্বল কাজী, শাহনারা কাজী প্রমুখ।

দুই বছর আগে পবিত্র রমজান ও ঈদকে সামনে রেখে পবিত্র কোরআন শরীফের এই অনুবাদ ধ্বনি প্রকাশিত হয়েছিল অডিও মাধ্যমে এবারও পবিত্র রমজান ও ঈদ সামনে রেখে নজরুল সেন্টারের ইউটিউব চ্যানেলে কাব্য আমপারা আবৃত্তির ভিজুয়াল ভার্সন আসছে আজ থেকেই।

নজরুল সেন্টার নিবেদিত এই কাজটি ভিজুয়াল মুডে ইউটিউবে প্রকাশ করতে উদ্যোগী হয়ে পাশে দাঁড়িয়েছে দেশের ফার্মাসিউটক্যাল কোম্পানি বিকন ফার্মাসিউটক্যালস লিমিটেড।

ঢাকার কবি নজরুল সেন্টারের উদ্যোগে সোশ্যাল মিডিয়া হাউজ ‘গ্রিন ডট’ থেকে প্রকাশিত নজরুলের কাব্য আমপারা বাংলাভাষী আবৃত্তি শ্রোতাদের মুগ্ধ করবে সেই প্রত্যাশা সবার। প্রকাশনাটির ভাবনা ও পরিকল্পনা আল-আমীন খানের। আর পরিচালনায় রয়েছেন ফেরদৌস খান।