করোনার নতুন নাম: যুক্তরাজ্যের আলফা, ভারতীয় ডেল্টা

প্রকাশিত: 8:22 AM, June 1, 2021

করোনার নতুন নাম: যুক্তরাজ্যের আলফা, ভারতীয় ডেল্টা

নিউজ ডেস্কঃ  বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্টের নামকরণের একটি নতুন পদ্ধতির ঘোষণা দিয়েছে। ঘোষণা অনুযায়ী সংস্থাটি এখন থেকে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা কিংবা ভারতীয় ভ্যারিয়েন্ট বোঝাতে গ্রিক অক্ষর ব্যবহার করবে।

সে অনুযায়ী এখন থেকে যুক্তরাজ্য ভ্যারিয়েন্টের নাম হবে আলফা, দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্টের নাম বেটা আর ভারতীয় ভ্যারিয়েন্টের নাম হবে ডেল্টা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এর ফলে এসব ভ্যারিয়েন্ট নিয়ে আলোচনা সহজ হবে এবং নাম থেকে কিছুটা কলঙ্ক দুর করতে সহায়তা করবে।

করোনাভাইরাসের ভ্যারিয়েন্টগুলো এতদিন যেদেশে চিহ্নিত হয়েছিলো সে দেশের নামেই সেগুলোকে বলা হতো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই প্রথমবার ভ্যারিয়েন্টগুলোর আনুষ্ঠানিক একটি নাম দিলো।

এর আগে গত অক্টোবরে বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্ট ভারতে চিহ্নিত হওয়ার পর এর প্রচলিত নাম হয়ে যায় ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ যা নিয়ে এই মাসেই তীব্র সমালোচনা করেছে ভারত সরকার।

এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল হেড মারিয়া ভ্যান কারখভ টু্‌ইট করেছেন, ‘ভ্যারিয়েন্ট চিহ্নিতকরণ কিংবা রিপোর্টিংয়ের ক্ষেত্রে কোনো দেশকেই কলঙ্কিত করা উচিৎ নয়’।

একই সঙ্গে তিনি ভ্যারিয়েন্ট নিয়ে ব্যাপক মনিটরিং এবং এর বিস্তার রোধে বৈজ্ঞানিক তথ্য উপাত্ত শেয়ার করার আহ্বান জানান।