”এফবিসিসিআই সব সময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানের পাশে আছে”: জসিম উদ্দিন

প্রকাশিত: 9:04 AM, May 21, 2021

”এফবিসিসিআই সব সময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানের পাশে আছে”: জসিম উদ্দিন

নিউজ ডেস্কঃ  দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের দায়িত্ব নিয়ে নতুন সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, ‘এফবিসিসিআইয়ের সংস্কার প্রয়োজন।’

মতিঝিলে ‘এফবিসিসিআই আইকন ৬০’ ভবনের মিলনায়তনে দুপুরে নতুন কমিটির সদস্যদের পরিচিতমূলক অনুষ্ঠানে এসব কথা বলেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন। এ সময় সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, সহসভাপতি এম এ মোমেন, হাবিব উল্লাহ ডন, আমিন হেলালী, আমিনুল হক, এম এ রাজ্জাক খান, সালাউদ্দিন আলমগীরসহ বেশ কয়েকজন পরিচালক উপস্থিত ছিলেন।

আগামী দুই বছরের জন্য জসিম উদ্দিনের নেতৃত্বাধীন নতুন পর্ষদ গতকাল রাতে আনুষ্ঠানিক দায়িত্ব নেয়। দায়িত্ব নেওয়ার পর গতকাল সকালে প্রথম পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নতুন সভাপতি জসিম উদ্দিন।

জসিম উদ্দিন বলেন, ব্যবসায়ীদের স্বার্থে কাজ করবে এফবিসিসিআই। কার্যকর এফবিসিসিআই গঠন, সংগঠনের সক্ষমতা বৃদ্ধি ও সেবার মান উন্নয়নে উদ্যোগ নেওয়া হবে। তিনি আরও বলেন, এফবিসিসিআই সব সময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানের পাশে আছে। বর্তমান পর্ষদের প্রথম কাজ হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানকে সহায়তা করা। বিচ্ছিন্ন ক্ষুদ্র শিল্পকারখানাকে ক্লাস্টারিং করে তাদের রপ্তানি বাজারে নিয়ে যেতেও কাজ করা হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, ‘আমরা এমন এক সময় দায়িত্ব নিয়েছি, যখন সারা বিশ্ব করোনায় বিপর্যস্ত। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়।’ তিনি বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর তুলনায় আমরা ভালো আছি। তবে ব্যবসায়িক চ্যালেঞ্জ রয়েছে। ব্যবসায়ীদের পাশে থেকে তাদের উন্নয়নে কাজ করব।’

আগের মেয়াদের মতো এবারও এফবিসিসিআইয়ের পরিচালক থেকে শুরু করে সভাপতি ও সহসভাপতি সাধারণ সদস্যদের ভোট ছাড়াই সমঝোতার ভিত্তিতে নির্বাচিত হয়েছেন। এ জন্য সাধারণ সদস্যরা ৫ মে আর ভোট দেওয়ার সুযোগ পাননি।
এফবিসিসিআইয়ের নতুন সভাপতি জসিম উদ্দিন ২০১০-১২ সালে সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি ছিলেন। তাঁর মালিকানাধীন বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্লাস্টিক পণ্য, আবাসন, গণমাধ্যম, তৈরি পোশাক, খাদ্যসহ বিভিন্ন ধরনের ব্যবসা রয়েছে।

বেঙ্গল কমার্শিয়াল নামে একটি নতুন ব্যাংকেরও অনুমোদন পেয়েছেন জসিম উদ্দিন। তিনিই ব্যাংকটির চেয়ারম্যান পদে রয়েছেন। তাঁর ভাই বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মোরশেদ আলম একজন সাংসদ, যিনি এখন মার্কেন্টাইল ব্যাংকেরও চেয়ারম্যান।